Sunday , 28 April 2024
শিরোনাম

বান্দরবানে তহ্জিংডং এর আয়োজনে জেন্ডার ভিত্তিক সহিংসতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

মুহাম্মদ আলী,স্টাফ রিপোর্টার:
বান্দরবানে তহ্জিংডং এর আয়োজনে জেন্ডার ভিত্তিক সহিংসতা বিষয়ক কর্মশালা ১৬ই নভেম্বর বুধবার সকালে জেলা সদরের হলিডে ইন হোটেল কনফারেন্স রুমে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিংয়ং ম্রো,সদশ্য পার্বত্য জেলা পরিষদ,অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ম্যাম্যাসিং মারমা,প্রকল্প ব্যাবস্থাপক,ওমেন এন্ড গার্লস এম্পাওয়ারমেন্ট প্রকল্প, তহ্জিংডং।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরিৎ কুমার চাকমা,জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা,সাইফুদ্দিন মোঃ হাছান আলী,উপ-পরিচালক যুব উন্নয়ন অধিদপ্তর,পাইচিংউ মারমা, এসআইভি,সিএইচটি,ইউএনডিপি, আমিনুল ইসলাম বাচ্চু,সভাপতি বান্দরবান প্রেস ক্লাব, মিল্টন মুহুরী উপ-পরিচালক সমাজ সেবা বান্দরবান জেলা।

অনুষ্ঠানের সঞ্চালনা করেন অতুনু দেওয়ান তাহ্জিংডং। রিসোর্স পার্সন উবানু মারমা, GBV প্রশিক্ষক (বিএনকেএস)। কর্মশালায় বক্তারা আমাদের সমাজে জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিকার ও প্রতিরোধ বিষয়ক বিভিন্ন শিক্ষনীয় ও সচেতনতা মূলক দিক নিয়ে আলোচনা করেন।

বক্তারা বলেন নারী ও পুরুষ উভয়েই জেন্ডার-ভিত্তিক সংহিসতা বা নির্যাতনের শিকার হয়ে থাকলেও নারী ও কিশোরীদের নির্যাতনের শিকার হওয়ার ঘটনার অনুপাত বেশী।এছাড়াও কন্যা শিশু,প্রতিবন্ধী নারী,বয়স্ক লোক,তৃতীয় লিঙ্গের ব্যক্তি এবং সমাজে দুর্বলরা জেন্ডার ভিত্তিক সহিংসতা বা নির্যাতনের শিকার হয়।
সাধারণত সমাজে চার ধরনের জেন্ডার ভিত্তিক সহিংসতা বা নির্যাতন সংগঠিত হয়,বিশেষ করে শাররীক নির্যাতন,মৌখিক নির্যাতন,মানসিক নির্যাতন এবং যৌন নির্যাতন উল্লেখযোগ্য।

পার্বত্য বান্দরবানে বিশেষ করে লামা উপজেলায় সবচেয়ে বেশি নারীরা সামজিক ও পারিবারিক ভাবে নির্যাতনের শিকার বেশি হচ্ছে।জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিকারে আক্রান্ত বা নির্যাতিত ব্যক্তিকে মনো সামাজিক কাউন্সেলিং করা এবং আইনি সহযোগিতা করতে হবে,সামজিক ভাবে যৌতুক দেয়া এবং নেয়া শাস্তিযোগ্য অপরাধ এই অপরাধের আইন প্রয়োগের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করতে হবে,শিশু নির্যাতন এড়ানোর জন্য শিশু কেয়ার গিভার সম্পর্কে ভালোভাবে খোঁজখবর নিয়ে তবেই কেয়ার গিভার নিয়োগ দিতে হবে।

সমাজে এ ধরনের অপরাধ সংগঠিত হলে মহিলা বিষয়ক অধিদপ্তর,ওমেন সাপোর্ট এন্ড ইনভেস্টিগেশন ডিভিশন,ওয়ান স্টপ ক্রাইসিস সেল(ওসিসি), জেলা লিগ্যাল এইড অফিস,ভিকটিম সাপোর্ট সেন্টার, জাতীয় জরুরী সেবা ৯৯৯,নারী ও শিশু নির্যাতন ১০৯,১০৯২১,সরকারি আইন সেবা ১৬৪৩০,জাতীয় তথ্য সেবা ৩৩৩ এ সকল নাম্বারে যোগাযোগ করে নির্যাতনের শিকার ব্যাক্তি নিজের আইনি সুবিধা পেতে পারেন।

Check Also

‘ঢাকার তাপমাত্রা বিবেচনা করে সারা দেশের বিদ্যালয় বন্ধ করা যুক্তিযুক্ত নয়’

ঢাকার বর্তমান তাপমাত্রা বিবেচনা করে সারা দেশের বিদ্যালয়ের সিদ্ধান্ত নেয়ার মানসিকতা পরিহার করার আহ্বান জানিয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x