Sunday , 28 April 2024
শিরোনাম

বিএনপি-জামায়াতের সঙ্গে বৈঠক করছেন না উজরা জেয়া

বাংলাদেশ জাতীয়াতাবাদী দল-বিএনপির সঙ্গে বৈঠক করছেন না মার্কিন পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া ও দক্ষিণ ও মধ্য-এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। পাশাপাশি জামায়াতের সঙ্গেও বৈঠক করছে না মার্কিন এ প্রতিনিধি দল। জানা যায়, সরকারি পর্যায়ের সফরের কারণে কোনো রাজনৈতিক দলের সঙ্গেই বৈঠক করছে না মার্কিন প্রতিনিধি দল।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বাংলাদেশ জার্নালকে বলেন, বিএনপির সঙ্গে বৈঠকের ব্যাপারে এখন পর্যন্ত কোনো আমন্ত্রণ জানায়নি যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল।

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য ও প্রচার বিভাগের সেক্রেটারি অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দ বাংলাদেশ জার্নালকে বলেন, বৈঠকের জন্য এখন পর্যন্ত জামায়াত আমন্ত্রণ পায়নি। তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের সফরে কিছু এজেন্ডা আছে। রোহিঙ্গা ও সরকারি পর্যায়ের বৈঠকের এজেন্ডা নিয়ে আসছে তারা। রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করছে না। রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক হলে জামায়াতের সঙ্গেও বৈঠক হবে। আমরা আমাদের মত করে যোগাযোগ রাখছি।

প্রতিনিধি দলটি চার দিনের সফরে মঙ্গলবার সন্ধ্যায় ঢাকায় পৌঁছে। দলে রয়েছেন দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ও যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার এশিয়া দপ্তরের উপসহকারী প্রশাসক অঞ্জলী কৌর। শুক্রবার সকালে মার্কিন প্রতিনিধি দলের ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

দেশের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে গণতন্ত্র, মানবাধিকার, শ্রমিকের অধিকার, বাক-স্বাধীনতা, রোহিঙ্গা ইস্যূ, মানবিক সহায়তাসহ অন্যান্য বিষয়ে সফররত মার্কিন কর্মকর্তাদের প্রধান আলোচ্য বিষয়।

বুধবার তারা কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ ছাড়াও আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেছেন উজরা জেয়া। দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রসচিবের সঙ্গে মধ্যহ্নভোজ শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন তিনি।

Check Also

মহানগর দক্ষিণ ছাত্রলীগের কমিটিতে মানিকগঞ্জের শাকিল

নাহিদুল ইসলাম হৃদয়, বিশেষ প্রতিনিধি: ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। গত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x