Sunday , 12 May 2024
শিরোনাম

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ মালদ্বীপ

২০২৬ বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বে এশিয়া অঞ্চলের প্রথম রাউন্ডের প্লে-অফে মালদ্বীপকে প্রতিপক্ষ পেয়েছে বাংলাদেশ। আগামী ১২ এবং ১৭ অক্টোবর হোম ও অ্যাওয়ে ম্যাচ দুটি খেলবে জামাল ভূঁইয়ার দল।

বৃহস্পতিবার মালয়েশিয়ার কুয়ালালামপুরে এএফসির সদর দপ্তরে এশিয়া অঞ্চলের ড্র হয়েছে।

এশিয়া থেকে আসন্ন বিশ্বকাপে আটটি দল বাছাই থেকে সরাসরি এবং একটি দল প্লে-অফের মাধ্যমে বিশ্বকাপে জায়গা করে নেয়ার সুযোগ পাবে। সবমিলিয়ে এই বিশ্বকাপে অংশ নিচ্ছে ৪৮টি দল।

মালদ্বীপ ফিফা র‍্যাংকিংয়ের ১৫৫তম স্থানে আছে। আর বাংলাদেশের অবস্থান ১৮৯। তবে সবশেষ সাফ চ্যাম্পিয়নশিপে মালদ্বীপকে ৩-১ গোলে হারানোর সুখস্মৃতি আছে জামাল ভূঁইয়াদের। তাই দ্বিতীয় রাউন্ডে যাওয়ার দারুণ সুযোগ বাংলাদেশের সামনে। ১২ অক্টোবর প্রথম লেগ হবে মালদ্বীপের মাঠে এরপর ১৭ অক্টোবর ফিরতি লেগ হবে বাংলাদেশে।

এবার এশিয়ার ৪৬টি দেশ বাছাইয়ে অংশ নিচ্ছে। ২০ জুলাই সর্বশেষ ফিফা র‍্যাংকিংয়ে এশিয়ার সর্বনিন্ম ২০টি দল রাউন্ড-১ এ অংশগ্রহণ করছে। এই দশ ম্যাচের জয়ী দল বাকি ২৬ দলের সঙ্গে রাউন্ড-২ এ যোগ দেবে। ৩৬ দল নিয়ে ২০২৩ সালের নভেম্বর থেকে ২০২৪ সালের জুন মাসের মধ্যে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে গ্রুপের খেলাগুলো অনুষ্ঠিত হবে। নয় গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স আপ দল তৃতীয় পর্বের জন্য উত্তীর্ণ হবে।

তৃতীয় পর্বের ১৮ দল তিন গ্রুপে ভাগ হয়ে খেলবে। তিন গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স আপ সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে। এশিয়ার অবশিষ্ট দুই সরাসরি কোটা চতুর্থ রাউন্ডে নিষ্পত্তি হবে এবং আরেকটি কোটার জন্য আন্তঃমহাদেশীয় প্লে অফ হবে।

Check Also

বিরক্ত হয়ে আবারও ভক্তকে চড় মারতে গেলেন সাকিব

বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় তারকা হিসেবে সাকিব আল হাসানের নাম বললে খুব একটা ভুল হয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x