Sunday , 5 May 2024
শিরোনাম

যুক্তিতর্ক শেষ, তারেক-জোবাইদার মামলার রায় ২ আগস্ট

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় পলাতক আসামি তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের বিরুদ্ধে রায়ের জন্য আগামী ২ আগস্ট দিন ধার্য করেছেন আদালত।

বৃহস্পতিবার ঢাকা মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামান রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন শেষে রায়ের জন্য এই দিন ধার্য করেন।

এর আগে গত ২৪ জুলাই আদালতে সর্বশেষ সাক্ষী হিসেবে সাক্ষ্য দেন দুদকের উপপরিচালক তৌফিকুল ইসলাম। তার সাক্ষ্যগ্রহণের মধ্য দিয়ে এ মামলায় সাক্ষ্যগ্রহণ শেষ হয়। একইসঙ্গে ২৭ জুলাই এ মামলার যুক্তি উপস্থাপনের জন্য দিন ধার্য করেছিলেন আদালত।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর তারেক রহমান ও তার স্ত্রীর বিরুদ্ধে রাজধানীর কাফরুল থানায় মামলা করেন দুদকের উপ-পরিচালক জহিরুল হুদা। মামলায় দুজনের বিরুদ্ধে ঘোষিত আয়ের বাইরে চার কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার মালিক হওয়া এবং সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়। মামলায় তারেক রহমানের শাশুড়ি ইকবাল মান্দ বানুকেও আসামি করা হয়।

পরের বছর ২০০৮ সালে তিনজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন দুদকের উপ-পরিচালক তৌফিকুল। তবে অভিযোগপত্রে তারেকের শাশুড়িকে অব্যাহতি দেওয়া হয়।

২০২২ সালের ১ নভেম্বর অভিযোগপত্র আমলে নিয়ে তারেক রহমান ও জোবায়দা রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত। ২০২৩ সালের ১৩ এপ্রিল তারেক-জোবায়দার বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। মামলায় ৫৬ সাক্ষীর মধ্যে মোট ৪৩ জন সাক্ষ্য দিয়েছেন। দীর্ঘ শুনানির পর রায় ঘোষণার জন্য ২ আগস্ট দিন ধার্য করেন আদালত।

Check Also

হাইকোর্টের নির্দেশে অসন্তোষ, আপিল করবেন শিক্ষামন্ত্রী

দাবদাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান আগামী বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। হাইকোর্টের এমন আদেশের বিরুদ্ধে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x