Saturday , 4 May 2024
শিরোনাম

বীর মুক্তিযোদ্ধারা বিনা ভাড়ায় মেট্রোরেলে যাতায়াত করবেঃ ওবায়দুল কাদের

ইসমাইল আশরাফ ,উত্তরা, ঢাকা।।

আজ মঙ্গলবার রাজধানীর উত্তরায় ‘মেট্রোরেল প্রদর্শনী ও তথ্য কেন্দ্র’ উদ্বোধন শেষে এ তথ্য জানান, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন- বীর মুক্তিযোদ্ধা ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধারা মেট্রোরেলে ভ্রমণে কোন ভাড়া লাগবে না। তিনি আরো বলেন- বিরোধীরা সমালোচনা করুক, সমস্যা নেই। আমরা কাজে বিশ্বাসী। কাজ সম্পাদনা করেই তা প্রমাণ করবো।।

চলতি বছরের ডিসেম্বরে মেট্রোরেলের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। ভাড়া নির্ধারক কমিটির সিদ্ধান্ত অনুযায়ী প্রতি কিলোমিটারের ভাড়া ৫.০০টাকা এবং সর্বনিম্ন ভাড়া ২০.০০টাকা নির্ধারণ করা হয়েছে। উত্তরা থেকে কমলাপুর/মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের ভাড়া ৯০.০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

দেশের প্রথম মেট্রোরেলে ঘণ্টায় ৬০হাজার এবং দিনে ৫লাখ যাত্রী যাতায়াত করতে পারবেন। ছয়টি কোচের ট্রেন প্রতিবারে ৩৮ মিনিটে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ১৬টি স্টেশনে থেমে সর্বোচ্চ ২হাজার ৩০৮জন যাত্রী পরিবহন করতে পারবে।

গত বছরের ২৯ আগস্ট মেট্রোরেলের আনুষ্ঠানিক ট্রায়াল রান শুরু হয়। উত্তরা উত্তর স্টেশন থেকে রওনা হয়ে পল্লবী পর্যন্ত প্রায় দেড় ঘণ্টায় চারটি স্টেশন ঘুরে আবার ডিপোতে ফিরে যায় ট্রেন। প্রকল্প সংশ্লিষ্টদের মতে, ১০০ কিলোমিটার গতিতে নিয়মিত চলবে ট্রেন। পরিকল্পনা অনুযায়ী, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মোট ১৬টি স্টেশন হবে এবং মেট্রোরেল ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহন করতে পারবে।

Check Also

বড় জয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি

ম্যাচ শুরুর আগেই চট্টগ্রামের আকাশে ছিল মেঘের আনাগোনা। আগেরদিন সেখানে হয়েছে বৃষ্টি। উইকেটেও অনেকটা সবুজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x