Friday , 26 April 2024
শিরোনাম

মক্কায় অপরাধের শাস্তি ‘কারাদণ্ড’ থাকছে না

অপরাধের শাস্তি কারাদণ্ডের বিকল্প শাস্তি দিতে নতুন প্রকল্প চালু করেছেন মক্কার আমির প্রিন্স খালিদ আল ফয়সাল। মক্কার আমির ও পবিত্র দুই মসজিদের উপদেষ্টা বাদশাহ সালমান রবিবার তার আমিরাত অফিসে আয়োজিত এক অনুষ্ঠানে কারাদণ্ডের পরিবর্তে সংস্কারমূলক বিকল্প শাস্তি প্রকল্প চালু করেন। সৌদি গেজেটের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

এ উপলক্ষে উম আল কুরা বিশ্ববিদ্যালয় আয়োজিত এক সভায় তিনি রিসার্চ চেয়ার ফর অল্টারনেটিভ শাস্তি প্রকল্পের উদ্বোধন করেন। নতুন এ প্রকল্পটি বিভিন্ন পর্যায়ে বাস্তবায়ন করা হচ্ছে। যার মূল উদ্দেশ্য হল সরকারি, বেসরকারি এবং অলাভজনক খাতের মাধ্যমে ‌‘ভিশন-২০৩০ এর লক্ষ্যগুলো পূরণ করা।

এই প্রকল্পটি হাতে নেয়া হয়েছে শাস্তিমূলক ব্যবস্থার ধারণার গুণগত উন্নয়ন। অপরাধীর অপরাধের বিশ্লেষণ করে মূল থেকে তা সমাধান করার চেষ্টা করা হবে। এক্ষেত্রে অপরাধীর মনো:সামাজিক এবং থেরাপিউটিক অ্যাড্রেসিং অনুসারে তার অপরাধকে বিবেচনা করা হবে। পরে বিচারকদের দেয়া শাস্তির বিকল্প শাস্তির বাস্তবায়ন এবং সে অনুযায়ী পরিবেশ তৈরি করবে এ প্রোগ্রাম।

পরবর্তী পর্যায়ে প্রস্তাবিত সকল বিকল্প শাস্তিগুলো নিয়ে গবেষণা করা হবে। এর মাধ্যমে অপরাধের জন্য প্রস্তাবিত বিকল্প দণ্ডের মাধ্যমে কোনো নির্দিষ্ট শাস্তি ছাড়াই ছোটখাটো অপরাধের শাস্তির বিধান করা হবে। এই ধরনের অপরাধের জন্য গ্রেপ্তারের কোনও বিধান থাকবে না।

মানুষের ব্যক্তিগত অধিকার হরণ ছাড়াই সবচেয়ে সুন্দর সমাধান খুজে বের করতে নতুন এ প্রোগ্রাম হাতে নেয়া হয়েছে বলে মক্কার আমিরের অফিস থেকে জানানো হয়েছে।

Check Also

বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান শেখ হাসিনা প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ থাইল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কে বিনিয়োগের পাশাপাশি বাংলাদেশের হাসপাতাল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x