Friday , 26 April 2024
শিরোনাম

মুক্ত বাণিজ্য চুক্তিতে যাচ্ছে ইসরায়েল-আমিরাত

আরব বিশ্বের প্রথম কোনও দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর করছে ইসরায়েল। আগামী মঙ্গলবার দুবাইয়ে এই চুক্তি সম্পন্ন হওয়ার কথা বয়েছে।

সোমবার (৩০ মে) ইসরায়েলের অর্থ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে দ্বিপাক্ষিক মুক্ত বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরের বিষয়ে জানানো হয়।

ইসরায়েল বলেছে, চুক্তি স্বাক্ষরের ফলে খাদ্য, কৃষি, প্রসাধনী, চিকিৎসা সরঞ্জাম এবং ওষুধসহ ৯৬ শতাংশ পণ্যের ওপর শুল্ক বাতিল করা হবে।

২০২০ সালে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর সাথে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করার লক্ষ্যে আব্রাহাম চুক্তি স্বাক্ষরিত হয়। হোয়াইট হাউসে স্বাক্ষরিত ওই চুক্তি ‘আব্রাহাম অ্যাকর্ড’ নামে পরিচিত। এই চুক্তির ফলে আমিরাত ছাড়াও বাহরাইন এবং মরক্কোও ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করে।

আব্রাহাম অ্যাকর্ডের মাধ্যমে আরব বিশ্বের দীর্ঘদিনের প্রতিশ্রুতির ব্যত্যয় ঘটে। প্রতিশ্রুতি অনুযায়ী, ফিলিস্তিনের সঙ্গে ইসরায়েলের একটি শান্তিপূর্ণ চুক্তি না হওয়া পর্যন্ত আরব দেশগুলো তেল আবিবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে না। তবে পরপর চারটি আরব দেশ ইসরায়েলের সঙ্গে চুক্তি করলে ফিলিস্তিনিরা এর তীব্র নিন্দা জানিয়ে এটাকে তাদের ভবিষ্যৎ স্বাধীন ভূখণ্ড অর্থাৎ ফিলিস্তিন রাষ্ট্রের স্বপ্নে ‘পেছন থেকে ছুরিকাঘাত’ হিসেবে অভিহিত করে।

Check Also

বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান শেখ হাসিনা প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ থাইল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কে বিনিয়োগের পাশাপাশি বাংলাদেশের হাসপাতাল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x