Friday , 3 May 2024
শিরোনাম

‘যৌনতা ঈশ্বরের দেয়া এক সুন্দর উপহার’

আন্তর্জাতিক ডেস্ক

যৌনতার ভূয়সী প্রশংসা করেছেন রোমান ক্যাথলিকদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস। বুধবার প্রকাশিত এক ডকুমেন্টারিতে তিনি এই মন্তব্য করেন। পোপের মতে, যৌনতা ঈশ্বরের মানুষকে দেয়া এক সুন্দর উপহার।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ‘দ্য পোপ অ্যানসার্স’ নামে তথ্যচিত্রটি গতবছর রোমে তৈরি করেছে ডিজনি প্রোডাকশন। ২০ বছরের কম বয়সী ১০ জনের প্রশ্নের জবাব দিয়েছেন ৮৬ বছর বয়সী ফ্রান্সিস।

সমকামীদের অধিকার, গর্ভপাত, পর্ন শিল্প, যৌনক্রিয়া ও চার্চের ভেতরে যৌন নিপীড়নসহ নানা বিষয়ে তরুণ-তরুণীদের প্রশ্নের জবাব দিয়েছেন পোপ। যৌনক্রিয়া নিয়ে তিনি বলেন, ঈশ্বর মানুষকে যতগুলো সুন্দর জিনিস দিয়েছেন, তার মধ্যে সেক্স বা যৌনক্রিয়া অন্যতম।

মাস্টারবেশন বা হস্তমৈথুন নিয়ে তিনি বলেন, যৌন অভিব্যক্তি খারাপ নয়, তা মানুষকে সমৃদ্ধ করে। কিন্তু খারাপ উদ্দেশ্যে যৌন অভিব্যক্তির প্রকাশ হলে তা ঠিক নয়।

সমকামীদের ব্যাপারে জিজ্ঞেস করা হলে পোপ বলেন, সমকামী ব্যক্তিদের অবশ্যই ক্যাথলিক চার্চে স্বাগত জানাতে হবে। কারণ সকলেই ঈশ্বরের সন্তান। ঈশ্বর কাউকে প্রত্যাখ্যান করেন না। সুতরাং চার্চে কাউকে নিষিদ্ধ করার অধিকার আমার নেই।

গত জানুয়ারিতে ‘সমকামিতা অপরাধ নয়’ বলে মন্তব্য করে তোপের মুখে পড়েছিলেন পোপ ফ্রান্সিস।

তিনি বলেছিলেন, কোনো কোনো দেশে সমকামী সম্প্রদায়ের বিরুদ্ধে বৈষম্যমূলক কিছু আইন রয়েছে। সেই সব আইনে সমকামিতাকে অপরাধ হিসেবে গণ্য করা হয়েছে। আমাদের অনেক ক্যাথলিক বিশপ এসব সমর্থন করেন।

কিন্তু সমকামিতা কোনো অপরাধ নয়। তবে হ্যাঁ, এটি পাপ। আমাদের অপরাধ ও পাপের পার্থক্য বুঝতে হবে।

Check Also

ট্রাম্পের বয়স নিয়ে বাইডেনের খোঁচা

বয়স নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে পাল্টাপাল্টি আক্রমণ চলছেই। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x