Wednesday , 1 May 2024
শিরোনাম

রাজশাহীতে বিশ্ব মেডিটেশন দিবস পালিত

রাজশাহী প্রতিনিধি :- “ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ” এই প্রতিপাদ্যে বাস্তবায়নে রাজশাহীতে পালিত হয়েছে বিশ্ব মেডিটেশন দিবস ।

নিয়মিত মেডিটেশন মানুষের ভেতরের ইতিবাচক সত্তাকে এবং শুভ শক্তিকে জাগিয়ে তোলে, নিয়মিত মেডিটেশন চর্চায় মনের রাগ, ক্ষোভ, দুঃখ হতাশা, দুশ্চিন্তা, মানসিক চাপ দুর করে নেতিবাচকতা থেকে ইতিবাচক দৃষ্টিভঙ্গি সৃষ্টির লক্ষে শনিবার (২১) মে রাজশাহীতে দিবসটি পালন করা হয়।

‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ’ এই প্রতিপাদ্যে কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবাস বাংলাদেশ মাঠে দিবসটি পালনে অংশগ্রহন করেন শিক্ষক শিক্ষার্থী ও কর্মচারীরা।

আয়োজকরা বলছেন, মেডিটেশনের মাধ্যমে মানসিক চাপমুক্ত থাকা যায় বলে বাড়ে পেশাগত দক্ষতা। শুধু নিয়মিত মেডিটেশন চর্চা করেই একজন মানুষ পেতে পারেন প্রশান্তি, সুস্বাস্থ্য ও সাফল্য।
তারা আরো বলেন, মেডিটেশনের মাধ্যমে সবার মাঝে নিজের সত্বা ও দেশপ্রেমকে জাগ্রত করে তা ছড়িয়ে দেওয়ার লক্ষেই বেছে নেওয়া হয়েছে এমন প্রতিপাদ্য।

শিক্ষার্থীরা বলেন, মেডিটেশনের মাধ্যমে আমাদের মাঝে আত্নবিশ্বাস তিৈর হচ্ছে যার ফলে আমাদের মানষিক প্রশান্তি মিলবে ফলে সমাজে কমবে আত্নহত্যার প্রবণতা এবং অপরাধ প্রবণতা।
বিশ্বজুড়ে এখন প্রায় ৫০ কোটি মানুষ নিয়মিত ধ্যান বা মেডিটেশন করেন। ২০২১ সাল থেকে বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশে কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে আনুষ্ঠানিকভাবে পালিত হয়েছে দিনটি।

Check Also

মহান মে দিবস আজ

আজ মহান মে দিবস। বিশ্বব্যাপী শ্রমজীবী মানুষের আন্দোলন-সংগ্রামের স্বীকৃতির দিন। শ্রমিকদের দাবির প্রতি সম্মান জানিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x