Sunday , 28 April 2024
শিরোনাম

শাহজাদপুরে উৎসবমূখর পরিবেশে দোল উৎসব পালিত

রাম বসাক
শাহজাদপুর (সিরাজগঞ্জ)প্রতিনিধি : দোলযাত্রা উপলক্ষে হিন্দু সম্প্রদায় আজ (শুক্রবার)সারাদেশের ন্যায় সিরাজগঞ্জের শাহজাদপুরেও বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানমালা পালন করেছে। এ উপলক্ষে শাহজাদপুর পৌর এলাকার সাহাপাড়াস্থ গৌর নিতাই সেবা আশ্রমে পূজা, আবির খেলা ও কীর্তন এবং প্রসাদ বিতরণ করা হয়।এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শাহজাদপুর কেন্দ্রীয় মহাশ্মশান এর সন্মানিত সভাপতি বাবু মনোরঞ্জন সাহা, সন্তোষ কুমার সাহা, নিখিল কর্মকার, শাহজাদপুর পূজা উদযাপন পরিষদের সাংগঠনিক সম্পাদক বাসুদেব দত্ত, অসীত কুমার গোস্বামী, বিজন পোদ্দার, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক, আসন্ন শাহজাদপুর পৌর পূজা উদযাপন পরিষদের দ্বি-বার্ষিক সম্মেলনের সাধারন সম্পাদক পদপ্রার্থী মানিক সরকার, জনি কুন্ডু, রাজেশ দত্ত, অসীম কুমার রায়,তুষার সাহা,উতপল কুন্ডু সহস্থানীয় সনাতন ধর্মাবলম্বীরা উপস্থিত ছিলেন।

এদিন সকালে এ উপলক্ষে গৌর নিতাই সেবা আশ্রম থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে স্থানীয় হিন্দু সম্প্রদায়।শোভাযাত্রাটি পৌর এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আশ্রমেএসে শেষ হয়।সবমিলিয়ে ব্যাপক উৎসবমূখর ও আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে শাহজাদপুরে দোল উৎসব পালিত হয়েছে।

জানা গেছে, হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব দোলযাত্রা আজ শুক্রবার। শ্রীকৃষ্ণের দোলযাত্রা নামে এটি অধিক পরিচিত। গৌড় পূর্ণিমা তথা দোল পূর্ণিমার এ উৎসবে ভক্তরা সৃষ্টিকর্তার কাছে ন্যায়ের বিজয় ও অন্যায়ের বিনাশ প্রার্থনা করেন। দ্বাপর যুগ থেকে শ্রীকৃষ্ণের এ দোল উৎসব চলে আসছে। পুষ্পরেণুর মাধ্যমে রাধা-কৃষ্ণ দোল উৎসব করতেন। সময়ের বিবর্তনে পুষ্পরেণু ‘আবির’ নামের লাল রঙের এক ধরনের পাউডারে রূপান্তরিত হয়েছে।

বাংলাদেশের সব মত ও পথের হিন্দুরাও দোল উৎসব পালন করে। উৎসবটি ভারতের পশ্চিমবঙ্গ, মাদ্রাজ, ওডিশা প্রভৃতি স্থানে দোল উৎসব এবং উত্তর, পশ্চিম ও মধ্য ভারতে ‘হোলি’ নামে পরিচিত। এ উৎসবকে বসন্ত উৎসবও বলা হয়।

Check Also

‘ঢাকার তাপমাত্রা বিবেচনা করে সারা দেশের বিদ্যালয় বন্ধ করা যুক্তিযুক্ত নয়’

ঢাকার বর্তমান তাপমাত্রা বিবেচনা করে সারা দেশের বিদ্যালয়ের সিদ্ধান্ত নেয়ার মানসিকতা পরিহার করার আহ্বান জানিয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x