Thursday , 2 May 2024
শিরোনাম

‘সুবর্ণ নাগরিক এওয়ার্ড’ পেলো পিডিএফ জাবি শাখা

জাবি প্রতিনিধি-আসিবুল ইসলাম রিফাত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের নিয়ে কাজ করা সংগঠন ফিজিক্যালি চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) ‘সুবর্ণ নাগরিক এওয়ার্ড’ পেয়েছে।

রোববার (৪ সেপ্টেম্বর) রাজধানীর ধানমন্ডির ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্ক ক্যাম্পাসে এক অনুষ্ঠান সভায় এ সম্মাননা গ্রহণ করেন পিডিএফ জাবি শাখার সভাপতি আব্দুল গাফফার।

উক্ত অনুষ্ঠান সঞ্চালনা করেন সুবর্ণ নাগরিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সিইও আসিফ ইকবাল চৌধুরী।এ প্রসঙ্গে তিনি বলেন,’শারীরিক প্রতিকূলতা কোনো বাধা হতে পারে না এবং এই নাগরিক সম্মান আমাদের সেই আত্মাদের স্বীকৃতি দেয় যারা সমাজ ও দেশ গঠনে অবদান রাখে।’

এ বিষয়ে পিডিএফ জাবি শাখার সভাপতি আব্দুল গাফফার বলেন, ‘বাংলাদেশে শারীরিক প্রতিবন্ধীর সংখ্যা এক কোটির বেশি। এদের মধ্যে অর্ধেকের বেশি শিশু ও প্রতিবন্ধী নারী। দেশের নাগরিকদের একটি বড় অংশ চরম অবহেলিত, অনগ্রসর ও বেকার। আশা করি এই পুরস্কার আমাকে একটি সহজলভ্য সমাজ তৈরি করতে এবং ভবিষ্যতে আমার দেশকে আরও ভালোভাবে সেবা করতে উৎসাহিত করবে।’

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক এবং ডেইলি স্টারের সহযোগিতায় আয়োজিত এই অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হক, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সবুর খান, এফবিসিসিআই এর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ বাবু, ইউসিবি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক এটিএম তাহমিদুজ্জামান, নির্বাহী ভাইস প্রেসিডেন্ট আবুল কালাম আজাদ এবং বিল্ডিং টেকনোলজি অ্যান্ড আইডিয়াস (বিটিআই) ব্যবস্থাপনা পরিচালক ফয়জুর রহমান খান।

সুবর্ণ নাগরিক ফাউন্ডেশন প্রতিবছর দেশের বিভিন্ন প্রতিবন্ধী ব্যক্তিদের সুস্থতার জন্য কাজ করে এমন ব্যক্তি ও সংগঠনকে প্রতিবছর বিভিন্ন ক্যাটাগরিতে এ সম্মাননা প্রদান করে। সম্মানিত ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে বিশেষ শিশুদের অভিভাবক, বিভিন্ন প্রতিবন্ধী ব্যক্তির নিয়োগকারী, ভিন্নভাবে প্রতিবন্ধী নারী ও পুরুষ, বিভিন্ন প্রতিবন্ধী ক্রীড়া ব্যক্তিত্ব এবং তাদের পৃষ্ঠপোষক। এবছর পিডিএফ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ‘অক্ষম ব্যক্তিদের নিয়োগকর্তা’ ক্যাটাগরিতে এ সম্মাননা অর্জন করে।

উল্লেখ্য,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পিডিএফ শাখা প্রতিষ্ঠিত হয় ২০০৮ সালে। প্রতিষ্ঠালঘ্ন থেকেই প্রতিবন্ধী শিক্ষার্থীদের প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে সংগঠনটি৷ এছাড়াও প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিনামূল্যে অধ্যায়ন ও বিভিন্ন বৃত্তির ব্যবস্থাকরণ, কম্পিউটার প্রশিক্ষণ, শ্রুতি লেখক, পাঠ্যবই রেকর্ডিং করে দেওয়াসহ সার্বিক সহযোগিতা করে আসছে এই সংগঠনটি।

 

Check Also

নরসিংদীতে গারদে আটক বন্দীকে খাবার না দেওয়ার অভিযোগ

সাদ্দাম উদ্দিন রাজ নরসিংদী জেলা নরসিংদী জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে অবস্থিত গারদখানার এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x