Tuesday , 14 May 2024
শিরোনাম

সেপ্টেম্বরে আসছে রূপপুরের পারমাণবিক জ্বালানি

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কমিশন- রোসাটোমের মহাপরিচালক এলেক্সি লিখাচেভ জানিয়েছেন, পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য আগামী সেপ্টেম্বরেই পারমাণবিক জ্বালানি (নিউক্লিয়ার ফুয়েল) আসবে।

সোমবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে তিনি এসব কথা বলেন। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

রোসাটোম মহাপরিচালক এলেক্সি লিখাচেভ বলেন, শত বাধা-বিপত্তি অতিক্রম করে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ এগিয়ে চলছে এবং আগামী সেপ্টেম্বরেই বাংলাদেশে আসবে এই প্ল্যান্টের জন্য নিউক্লিয়ার ফুয়েল।

সাক্ষাতকালে রোসাটোম মহাপরিচালক রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের সার্বিক অগ্রগতির বিষয়ে প্রধানমন্ত্রীকে অবহিত করেন এবং এ বিদ্যুৎ কেন্দ্রের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠান নিয়েও আলোচনা করেন তারা।

করোনা মহামারী এবং বৈশ্বিক সংকটের মধ্যেও রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ এগিয়ে নেওয়ায় সংশ্লিষ্টদের ধন্যবাদ দেন প্রধানমন্ত্রী।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে প্রযুক্তিগত ও আর্থিক সহায়তা প্রদান করায় রাশিয়াকে ধন্যবাদ দেন শেখ হাসিনা।

মহান মুক্তিযুদ্ধে এবং যুদ্ধ পরবর্তী বাংলাদেশ পুনর্গঠনে রাশিয়ার সহায়তার কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে প্রধানমন্ত্রী। আগামীতেও রাশিয়ার সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, প্রধানমন্ত্রীর অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ড. শহীদ হোসাইন এবং রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত।

Check Also

বিদ্যুতের চাহিদা মেটাতে সরকার বহুমুখী ব্যবস্থা নিয়েছে: প্রধানমন্ত্রী

বিদ্যুতের চাহিদা মেটাতে সরকার বহুমুখী ব্যবস্থা নিয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  শনিবার (১১ মে) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x