Monday , 13 May 2024
শিরোনাম

সৌদি-হুথির শত শত বন্দি বিনিময়

শান্তি আলোচনায় অগ্রগতি হিসেবে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি ও সৌদি আরবের মধ্যে প্রথমবারের মতো বন্দি বিনিময় হয়েছে। ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস (আইসিআরসি) জানিয়েছে, শুক্রবার উভয়পক্ষের প্রায় ৯০০ বন্দিকে মুক্তি ও বিনিময় করা হয়েছে।

প্রত্যক্ষদর্শী ও হুথিদের পরিচালিত আল-মাসিরাহ টেলিভিশন জানায়, শুক্রবার দুপুরের দিকে প্রথম দু’টি ফ্লাইট একযোগে সরকার-নিয়ন্ত্রিত শহর এডেনে ৩৫ জন এবং হুথি-নিয়ন্ত্রিত রাজধানী সানায় ১২৫ জনকে নিয়ে অবতরণ করে।

বন্দিদের মুক্তি এবং বিনিময়ের প্রক্রিয়া ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে আইসিআরসি। আন্তর্জাতিক এই সংস্থা বলেছে, আগামী কয়েক দিন ইয়েমেন ও সৌদি আরবের ছয়টি শহরে মুক্তিপ্রাপ্ত বন্দিদের নিয়ে যাওয়ার জন্য তাদের (আইসিআরসি) বিমানগুলো ব্যবহার করা হবে।

ইয়েমেনে যুদ্ধরত পক্ষগুলো গত মাসে সুইজারল্যান্ডে এক বৈঠকে ৮৮৭ বন্দির মুক্তির বিষয়ে রাজি হয়েছিল। পরে অন্যান্য বন্দিদের মুক্তির বিষয়ে আলোচনা করার জন্য মে মাসে আবারও বৈঠকে বসার ব্যাপারে ঐক্যমতে পৌঁছায় তারা।

আল জাজিরা বলছে, একসঙ্গে এতজন বন্দি বিনিময়ের এ ঘটনা সৌদি ও হুথি গোষ্ঠীর মধ্যে চলমান শান্তি আলোচনায় আস্থা তৈরির মতো গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করছেন অনেকেই।

২০১৫ সালে ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদিকে উচ্ছেদ করে রাজধানী সানা দখলে নেয় দেশটির ইরান সমর্থিত শিয়াপন্থী হুথি বিদ্রোহীরা। সৌদি আরবের রাজধানী রিয়াদে আশ্রয় নিতে বাধ্য হন ক্ষমতাচ্যুত হাদি। হুথির ক্ষমতা দখলের পর থেকেই হাদির অনুগত সেনাবাহিনীর একাংশ তাদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। হাদির পক্ষ হয়ে হুথির বিরুদ্ধে লড়াই করে আসছে সৌদি নেতৃত্বাধীন জোট।

সূত্র: আল জাজিরা, দ্য গার্ডিয়ান

Check Also

বিদ্যুতের চাহিদা মেটাতে সরকার বহুমুখী ব্যবস্থা নিয়েছে: প্রধানমন্ত্রী

বিদ্যুতের চাহিদা মেটাতে সরকার বহুমুখী ব্যবস্থা নিয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  শনিবার (১১ মে) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x