Sunday , 19 May 2024
শিরোনাম

“স্বপ্নবাজ তরুণ আসিফের ছুটে চলা”

Imam Hossain

আসিফ মল্লিক একজন টেক উদ্যোক্তা, ওয়েব ডেভেলপার,ফ্রিল্যান্সার, এডুকেশনাল কন্টেন্ট ক্রিয়েটর. তিনি গত তিন বছর যাবত বিভিন্ন শিক্ষামূলক প্ল্যাটফর্মে গ্রাফিক্স ডিজাইনার ওয়েব ডেভেলপার ও এডুকেশনাল কনটেন্ট ডেভেলপমেন্টে কাজ করে আসছেন । বর্তমানে ২০১৯ সালের প্রতিষ্ঠিত তার নিজস্ব শিক্ষামূলক প্ল্যাটফর্মে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছেন এছাড়াও শিশু কিশোরদের নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করনে দেশের প্রথম ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম বেবি টিউবের সাথে অ্যানিমেশন বিভাগের প্রধান হিসেবে কাজ করে যাচ্ছেন।

ছোটবেলা থেকেই আসিফ মল্লিকের কম্পিউটারের প্রতি অন্যরকম ঝোক। ছোটবেলায় তৃতীয় শ্রেণীতে পড়া অবস্থায় বাবার সাথে বাজারে ঘোরাঘুরি করার সময় কোন এক দোকানে এক লোককে টেলিভিশনের মত কিছু একটার সামনে বসে কি যেন করতে দেখে ,সেই প্রথম এ যন্ত্রটির সাথে তার দেখা। কিছুক্ষণ দাঁড়িয়ে থেকে দেখার চেষ্টা করল যে লোকটি বসে বসে কি করছে সে দেখতে পেল লোকটি ইদুরের মতো কিছু একটা দিয়ে টেলিভিশনের স্ক্রিনে কোন একটি ছবির মধ্যে কিছু একটা করছে। সে পরে বুঝতে পারে লোকটি ফটোশপে কাজ করতেছিল। কিছুক্ষণ দাঁড়িয়ে থাকার পর লোকটি তাকে ধমক দিল এবং সে বাড়ি ফিরে এলো এরপর থেকে তার মাথায় এ যন্ত্রটির কথা ঘুরপাক খেতে থাকে। এরপর থেকেই তার সেই যন্ত্রটির প্রতি প্রবল আবেগ চলে যায় এবং বাবাকে যন্ত্রটি কিনে দিতে বলতে থাকে পঞ্চম শ্রেণীতে পড়া অবস্থায় তার বাবা তাকে কম্পিউটার কিনে দেয়। তখন থেকে সে কম্পিউটারে খুঁটিনাটির বিষয়ে সম্পর্কে জানতে থাকে এবং কম্পিউটারের বেসিক সফটওয়্যার গুলো সে সপ্তম শ্রেণী থাকা অবস্থায় রপ্ত করে ফেলে এবং দশম শ্রেণীতে পড়া অবস্থায় বিভিন্ন প্লাটফর্মে সে বিভিন্ন সফটওয়্যার এর উপর ওয়ার্কশপ নিতে থাকে যেখানে দেশ সেরা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীগণ তার সফটওয়্যা্রের ওয়ার্কশপে অংশগ্রহণ করতো।মজার ব্যাপার হচ্ছে এই একই কম্পিউটারটি ব্যবহার করে এখনো সে তার সকল কাজসহ এনিমেশনের মত জটিল কাজগুলো করে থাকে।

তিনি নয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে মাধ্যমিক ও গোড়াই উচ্চ বিদ্যালয় থেকে উচ্চ মাধ্যমিক পড়াশোনা শেষ করে।উচ্চমাধ্যমিক পড়াশোনা শেষ করতে করতে কম্পিউটারের প্রতি সে বেশ ভা্লো অভিজ্ঞতা লাভ করেন। এরপর মির্জাপুর সরকারি কলেজে পড়া কালীন তিনি গ্রাফিক্স ডিজাইন শেখার মাধ্যমে ফ্রিল্যান্সিং জগতে তার আত্মপ্রকাশ ঘটে কলেজে পড়াকালীর সময় তিনি বিভিন্ন শিক্ষামূলক কনটেইন করিয়েশন ,ভিডিও এডিটিং এনিমেশন এবং ফ্রিল্যান্সিং কাজের সাথে যুক্ত হতে থাকেন।বর্তমানে তিনি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ডিপার্টমেন্ট অফ ইনোভেশন এন্ড এন্ট্রপোনারশীপ এ পড়াশোনা করছেন।

আসিফ মল্লিক ছোট থেকে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করতে চাইলেও সপ্তম শ্রেণীতে পড়া অবস্থায় তিনি দেখতে পেলেন তাদের ক্লাসের যে বিষয়গুলো তাদেরকে কঠিনভাবে বোঝানো হয় সেই বিষয়গুলো অনলাইনে মাত্র কয়েক মিনিটে বুঝে ফেলা যায় তখন থেকেই তার ইচ্ছে তিনি এমন একটি শিক্ষামূলক প্ল্যাটফর্ম করবেন যেখানে পড়াশোনাটা হবে আনন্দময় ও মজাদার এবং পড়াশোনার পাশাপাশি স্কিল ডেভেলপমেন্ট সেগমেন্টে শিক্ষার্থীরা যেন নিজেদেরকে যোগ্য জনবলে পরিণত করতে পারে । সেই লক্ষে তিনি ২০১৯ সালে 12Tutorial School নামে এডটেক প্লাটর্ফম প্রতিষ্ঠা করেন । খুব শিগ্রই তারা ব্যাতিক্রমি লার্নিং অ্যাপ ওইয়েবসাইট লন্স করতে যাচ্ছে। এছাড়াও ইন্টারনেট ব্যবহার করে যে ভালো কাজগুলো করা যায় বা ইন্টারনেটের ভালো দিকগুলো মানুষের সামনে তুলে ধরা এবং শিশু কিশোরসহ সকল বয়সের মানুষ যেন নিরাপদে ও নিশ্চিন্তে ইন্টারনেট ব্যবহার ও স্কিল ডেভেল্পমেন্ট এর নানা বিষয় নিয়ে কন্টেন্ট ক্রিয়েশন করছেন।

বর্তমানে আসিফ মল্লিক ওয়েভডেভেল্পমেন্ট নিয়ে ব্যাস্ত সময় পার করছেন এবং তিনি মনে করেন একটি দেশকে এগিয়ে নিতে চাইলে সেই দেশের তরুণদের এগিয়ে যেতে হবে । আর তরুণদের এগিয়ে নিতে প্রয়োজন তাদের পাশে থেকে তাদের চিন্তাভাবনাকে গুরুত্ব দেওয়া। তাই তরুণদের নিয়ে দেশের তথ্য প্রযুক্তিকে দেশের গন্ডি পেরিয়ে বিশ্বদরবারে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে আসিফ মল্লিক ও তার 12 Tutorial School টিম।

Check Also

টাকা দিয়ে কেনা সনদ বাতিল হবে , তৈরি হচ্ছে তালিকা

টাকা দিয়ে কেনা সনদ বাতিল করা হবে, আর এ বিষয়ে তৈরি করা হচ্ছে তালিকা। বিপুল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x