Tuesday , 7 May 2024
শিরোনাম

হৃদরোগে আক্রান্ত ৯২ শিশুকে চিকিৎসা দিল কাতার চ্যারিটি

জন্মগতভাবে হৃদরোগে আক্রান্ত ৯২ জন গরিব ও অসহায় শিশুর বিনামূল্যে অস্ত্রোপচার হয়েছে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে। আন্তর্জাতিক দাতব্য সংস্থা কাতার চ্যারিটির অর্থায়নে গত ১৩ আগস্ট থেকে ২০ আগস্ট পর্যন্ত সপ্তাহব্যাপী মেডিকেল ক্যাম্পে শিশুদের এই ব্যয়বহুল অপারেশন হয়।

কাতার থেকে আসা বিশেষজ্ঞ একটি চিকিৎসক টিম এই মেডিকেল ক্যাম্পে অংশ নেয়।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের পেডিয়াট্রিক কার্ডিওলোজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. আবদুল্লাহ শাহরিয়ার জানান, ব্যয়বহুল এই চিকিৎসার পুরোপুরি অর্থায়ন করেছে কাতার চ্যারিটি। ৯২ জন শিশুর হৃৎপিন্ডে ছিদ্রজনিত কারণে প্রয়োজনীয় ডিভাইস দিয়ে চিকিৎসা করা হয়েছে।

তিনি বলেন, এসব শিশুরা খুবই দরিদ্র পরিবারের। ব্যয়বহুল এই চিকিৎসা বহন করার কোনো সামর্থ্য তাদের ছিল না। কাতার চ্যারিটি দরিদ্র এই পরিবারগুলোর সন্তানদের মুখে হাসি ফুটিয়েছে।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দীন যুগান্তরকে বলেন, দেশে হৃদরোগ আক্রান্তদের চিকিৎসার একমাত্র সরকারি প্রতিষ্ঠান এটি। তবে হাসপাতালটিতে প্রতিদিন শয্যার তুলনায় কয়েকগুণ বেশি সংখ্যক রোগী চিকিৎসা নিতে আসেন। কাতার চ্যারিটির মতো আন্তর্জাতিক ও দাতব্য প্রতিষ্ঠানগুলো পাশে দাঁড়ালে হৃদরোগ চিকিৎসার কলেবর আরও বাড়বে।

কাতার চ্যারিটির কান্ট্রি ডিরেক্টর ড. আমিন হাফিজ ওমর বলেন, জন্মগত হৃদরোগে আক্রান্ত শিশুদের চিকিৎসা কার্যক্রমে বিভিন্ন দেশের প্রখ্যাত শিশু হৃদরোগ বিশেষজ্ঞ, টেকনোলোজিস্ট ও অ্যানেসথেটিস্টরা অংশ নিয়েছেন। খুব শিগগিরই এসব শিশু পুরোপুরি সুস্থ হয়ে উঠবে। স্বাভাবিক জীবনযাপন করবে। প্রতি বছরই এই হেলথ ক্যাম্প অনুষ্ঠিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

Check Also

গ্রামে লোডশেডিং না করার নির্দেশ প্রধানমন্ত্রীর

গ্রামাঞ্চলে লোডশেডিং না করার জন্য নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শহরেও যাতে লোডশেডিং না হয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x