Thursday , 2 May 2024
শিরোনাম

১৫-২১ এপ্রিল ১০ জেলায় ৪৫ ডিগ্রি তাপমাত্রা উঠার সম্ভাবনা

আগামী ১৫ থেকে ২১ ‌এপ্রিল পর্যন্ত বাংলাদেশের ১০টি জেলায় ৪০ থেকে ৪৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ।

আজ মঙ্গলবার (১১ এপ্রিল) দেশ রূপান্তরকে মোস্তফা কামাল পলাশ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এপ্রিলের ১৫ তারিখ থেকে ২১ পর্যন্ত মেহেরপুর, যশোর, ঝিনাইদহ, মাগুরা রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ থেকে ৪৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠার সম্ভাবনা নির্দেশ করেছে সকল আবহাওয়া পূর্বাভাস মডেল।

আবহাওয়া অধিদপ্তরের হিসাব অনুযায়ী, কোনো এলাকায় তাপমাত্রা যখন ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস থাকে তাকে বলে মাঝারি তাপপ্রবাহ এবং তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস থাকলে সেটিকে মৃদু তাপপ্রবাহ বলে। আর তাপমাত্রা ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস থাকে তাহলে তাকে বলে তীব্র তাপপ্রবাহ।

এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর বলছে, আজও ঢাকাসহ দেশের ৫২টি জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং পরবর্তী তিন দিন এই তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া রাজশাহীতে ৩৮.৬, মোংলা, ঈশ্বরদী ও কুমারখালীতে ৩৮.৩, যশোর ও ফরিদপুরে ৩৮.০, খেপুপাড়ায় ৩৭.৯, ঢাকা ও রাঙ্গামাটিতে ৩৭.৫ পটুয়াখালী ও ফেনীতে ৩৭.৪, ভোলা ও বগুড়ায় ৩৭.২, টাঙ্গাইল, বরিশাল, সাতক্ষীরা, খুলনা, বান্দরবান, কক্সাবাজার, চাঁদপুর ও সীতাকুণ্ডে ৩৭.০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম এবং নেত্রকোনা জেলাসহ ঢাকা বিভাগের ১৩টি, রাজশাহী বিভাগের ৮টি, খুলনা বিভাগের ১০টি, বরিশাল বিভাগের ৬টি ও চট্টগ্রাম বিভাগের ১১টি জেলাসহ মোট ৫২টি জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

Check Also

৪১ সালের মধ্যে সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশাবাদ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করে ২০৪১ সালের মধ্যে দুর্যোগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x