24 November, 2020
শিরোনাম

হ্যাশট্যাগ উই লাভ মুহাম্মদ (সা.)

 27 Oct, 2020   74 বার দেখা হয়েছে

 নিজস্ব প্রতিবেদক

প্রিন্ট

মুসলমানদের জীবনের নিঃশ্বাসের সাথে যে নামটি আল্লাহর পর সর্বপ্রথম আসে সেটি হচ্ছে প্রিয় মহানবী হজরত মুহাম্মদ ( সা.)। নবীকে অপমান করায় সারাবিশ্বের তোপের মুখে পড়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

এরপরেও ফরাসি প্রেসিডেন্ট বলেন, মুহাম্মদ (সা.) কে অপমান করে প্রকাশিত কার্টুন প্রকাশে বাধা দেবেন না তিনি। বাক স্বাধীনতার অজুহাতে ম্যাক্রোঁর এমন বক্তব্যের পর আরব ও মুসলিম বিশ্বে প্রতিবাদে ঝড় ওঠে।

মুসলিম বিশ্বের নেতারা প্রতিবাদ করেই থেমে নেই। ফরাসি সকল পণ্য বয়কট করার ঘোষণা দেওয়া হয়। এরই প্রেক্ষিতে বিশ্বের সাথে বাংলাদেশেও সামাজিক মাধ্যমগুলোতে চলছে ‘হ্যাশট্যাগ উই লাভ মুহাম্মদ ( সা.)’।

তবে এর আগে সামাজিক মাধ্যমে ‘হ্যাশট্যাগ বয়কট ফ্রান্স প্রোডাক্ট’ লিখে নিজের ক্ষোভ প্রকাশ করেন বিভিন্ন মুসলিম দেশের নাগরিকরা। সামাজিক মাধ্যমে ফ্রান্স বিরোধী প্রচারণার কারণে আরব দেশের বেশ কয়েকটি ব্যবসায়ী প্রতিষ্ঠান ফরাসি পণ্য বয়কটের ঘোষণা দেয়।

বিশ্বনেতারা বলছেন, ফরাসির সরকার প্রধান যে ভুল করেছে তার জন্য ক্ষমা চাইতে হবে। সবকিছু মেনে নেওয়া যেতে পারে তবে ইসলাম ধর্ম প্রিয় নবীকে নিয়ে বাজে মন্তব্য কখনও গ্রহণযোগ্য নয়।

এ দিকে তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান টেলিভিশনে দেয়া এক ভাষণে তিনি বিশ্বনেতাদের প্রতি মুসলমানদের রক্ষা করার আহ্বান জানান যদি ফ্রান্সে মুসলমানেরা দমন-পীড়নের শিকার হন। এছাড়াও ‘আমি মোহাম্মদকে ভালোবাসি’ লেখা মাস্ক পরে সংসদ অধিবেশনে অংশগ্রহণ করেন কসোভোর একজন সংসদ সদস্য।

ম্যাক্রোঁর এমন বক্তব্যে পশ্চিম থেকে পূর্ব সারাবিশ্বের মুসলমানরা তীব্র নিন্দা এবং ফরাসি পণ্য বয়কটের ডাক দেন। এছাড়াও তীব্র নিন্দা জানিয়েছেন যুক্তরাজ্য, ইরাক, ইরান, কুয়েত, কাতার, ফিলিস্তিন, মিশর, মরক্কো, আলজেরিয়া, গাজা, জর্ডান, পাকিস্তান, সৌদি আরব এবং তুরস্কের কর্তৃপক্ষ।

ইসলাম ধর্ম সবসময় শান্তির বার্তা দিয়ে এসেছে বিশ্ব দরবারে। তবে পশ্চিমা দেশগুলোর খুব বেশি মাথা ব্যথা থাকে মুসলিমদের নিয়ে। যা অন্যকোন ধর্মের বেলায় দেখা যায় না।

এই দেশগুলো মুখে বলে ধর্ম নিরপেক্ষ তবে কাজে কর্মে দেখায় ইসলাম ধর্মের প্রতি আক্রোশ। এমন নীতিতে কখনো পশ্চিমা দেশগুলো শান্তির বার্তা দিতে পারে না বলে সামাজিক মাধ্যম গুলোতে চলছে মন্তব্য।

সম্পর্কিত খবর
সব খবর
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | বাংলা৫২নিউজ.কম
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি এবং অপরাধ