05 December, 2020
শিরোনাম

পরীক্ষা বাতিলের দাবিতে শাহবাগ অবরোধ

 01 Nov, 2020   54 বার দেখা হয়েছে

 নিজস্ব প্রতিবেদক

প্রিন্ট

পরীক্ষা বাতিল ও সেশনজটমুক্ত মেডিকেল শিক্ষাবর্ষের দাবিতে শাহবাগ মোড় অবরোধ করেছে মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। রোববার সকাল থেকে দাবি আদায়ে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন ও বিভিন্ন কর্মসূচীতে অংশ নেয় তারা।

সম্প্রতি সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে পরীক্ষার তারিখ ঘোষণা করেছে স্বাস্থ্য অধিদপ্তর। কিন্তু করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যঝুঁকি নিয়ে পরীক্ষায় বসতে চান না মেডিকেল ও ডেন্টালের শিক্ষার্থীরা।

কর্মসূচিতে অংশ নেয়া শিক্ষার্থী ফায়সাল আহমেদ বলেন, বিশ্বের বিভিন্ন দেশে স্বাস্থ্যবিধি রক্ষা করে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে এবং সেকেন্ড ওয়েবের আশঙ্কা করা হচ্ছে তখন আমাদের পেশাগত পরীক্ষা ডিসেম্বরে অনুষ্ঠিত হবে বলে ঘোষণা করা হয়েছে। শুধু তাই নয় পরীক্ষা দেয়ার আগে আবাসিক হলগুলোতে একমাস অবস্থান করার বাধ্যবাধকতা নির্ধারণ করে দেয়া হয়েছে। প্রতিটি হলে একটি রুমে তিন থেকে চারজন করে শিক্ষার্থী থাকে। এই অবস্থায় তারা কেউ আক্রান্ত হলে এর দায়ভার কর্তৃপক্ষ নিবে না। কেউ আক্রান্ত হলে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। ফলে শিক্ষার্থীরা ছয় মাস পিছিয়ে পড়বে।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, করোনা মহামারিতে পেশাগত পরীক্ষার পরিবর্তে বিকল্প পদ্ধতিতে পরীক্ষা দিতে চাই। এছাড়াও শিক্ষাবর্ষ সেশনজটমুক্ত করতে অনলাইন ক্লাস শুরুর নির্দেশনা, পরীক্ষা ও ক্লাস সংক্রান্ত আদেশ এর ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে মেডিকেল শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনা করতে প্রশাসনের কাছে দাবি জানায় তারা।

মেডিকেল শিক্ষার্থীরা বলেন, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) এর শর্তানুসারে বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা ৬০ মাসের বেতন পরিশোধ করবে। সেক্ষেত্রে করোন মহামারির কারণে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকার পরেও বেতন আদায় করা হচ্ছে। তাই একদিকে সেশনজট অন্যদিকে অতিরিক্ত বেতন পরিশোধ করতে বাধ্য হচ্ছে শিক্ষার্থীরা।

তারা বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন তারা।

অপরদিকে শাহবাগ অবরোধের কারণে সড়কে তীব্র যানযটের সৃষ্টি হয়েছে। সাইন্সল্যাব, যাত্রাবাড়ি, পলাশী ও কাওরানবাজার সড়ক অভিমুখে পরিবহন আটকে রয়েছে।বাংলাদেশ জার্নাল

সম্পর্কিত খবর
সব খবর
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | বাংলা৫২নিউজ.কম
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি এবং অপরাধ