Tuesday , 7 May 2024
শিরোনাম

সরকারি দপ্তরে বিদ্যুৎ ও জ্বালানি ব্যবহারের নির্দেশনা

চলমান বিদ্যুৎ ও জ্বালানি সঙ্কট মোকাবিলায় সরকারি দপ্তরে বিদ্যুতের সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করতে নির্দেশনা জারি করা হয়েছে।

বুধবার (১৭ আগস্ট) এক তথ্য বিবরণীতে সরকারি ভবনে বিদ্যুৎ ও জ্বালানি ব্যবহারের নির্দেশনা জারির কথা জানানো হয়।

নির্দেশনার মধ্যে রয়েছে- বিদ্যুৎ সাশ্রয়ের জন্য এলইডি লাইট ব্যবহার করা; আলোর উজ্জ্বলতা বৃদ্ধির জন্য দেওয়ালে উপযুক্ত রং ব্যবহার করা; সিঁড়ি, ওয়াশরুম, ওয়েটিং রুম, করিডোরসহ কমন স্পেসে মানুষের উপস্থিতিতে জ্বলে/নিভে এমন লাইটিং সিস্টেম ব্যবহার করা; বিল্ডিং কোডে উল্লিখিত কোনো কাজে কত মাত্রার উজ্জ্বলতা বজায় রাখতে হবে তা অনুসরণ করা; বৈদ্যুতিক বাল্ব নিয়মিত পরিষ্কার রাখা; দিনের আলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা।

নির্দেশনায় এসির ক্ষেত্রে তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে রাখা; এসি ব্যবহারের সময় কক্ষের দরজা-জানালা ভালোভাবে বন্ধ রাখা; জানালায় দুই স্তর বিশিষ্ট কাঁচ অথবা পর্দা ব্যবহার করা; এসির ফিল্টার নিয়মিত পরিষ্কার করা; বছরে কমপক্ষে একবার এসির সার্ভিসিং করানো; এসির ডাক্ট বা পাইপের লিকেজ পরীক্ষা করা; বিদ্যুৎ সাশ্রয়ী ও ইনভার্টারযুক্ত এসি ও ফ্রিজ ব্যবহার করার কথা বলা হয়েছে।

এছাড়া বিদ্যুৎ সাশ্রয়ী ও বাতাস বেশি তৈরি হয় এমন ফ্যান ব্যবহার করা; কাজ ব্যতিরেকে অফিসের চালু কম্পিউটার ও ল্যাপেটপগুলো পাওয়ার সেভিং মোডে রাখা; ডেস্কভিত্তিক প্রিন্টার ও স্ক্যানার ব্যবহারের পরিবর্তে নেটওয়ার্কের আওতায় কম যন্ত্রপাতি ব্যবহার উৎসাহিত করা ইত্যাদি রয়েছে নির্দেশনায়।

Check Also

গ্রামে লোডশেডিং না করার নির্দেশ প্রধানমন্ত্রীর

গ্রামাঞ্চলে লোডশেডিং না করার জন্য নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শহরেও যাতে লোডশেডিং না হয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x