২০২৩-২০২৪ মেয়াদে নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক আন্তর্জাতিক সংস্থা (আইআরইএনএ)’র ২১ সদস্যবিশিষ্ট কাউন্সিলে এশিয়া-প্যাসিফিক গ্রুপ থেকে সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। আবুধাবিতে অবস্থিত আইআরইএনএ’র সদরদপ্তরে ১৪-১৫ জানুয়ারি অনুষ্ঠিত সংস্থার ১৩তম বার্ষিক অধিবেশনে এ কাউন্সিল গঠিত হয়।

রোববার (১৫ জানুয়ারি) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত এবং আইআরইএনএ’র বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি আবু জাফরের নেতৃত্বে বিদ্যুৎ বিভাগ এবং দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে ৫ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল এই অধিবেশনে অংশ নেন।

বাংলাদেশ প্রতিনিধি দল এই অধিবেশনে নবায়নযোগ্য জ্বালানি খাতে বাংলাদেশের অর্জিত অগ্রগতি এবং এ ক্ষেত্রে সরকারের ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন এবং এ লক্ষ্য অর্জনে আইআরইএনএ-কে কারিগরি ও বিনিয়োগ সহায়তার অনুরোধ জানায়।

উল্লেখ্য, ভিশন-২০৪১-এর অধীনে বাংলাদেশ তার মোট বিদ্যুৎ উৎপাদনের ৪০ শতাংশ নবায়নযোগ্য জ্বালানি থেকে পূরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যদের সমন্বয়ে গঠিত অপর একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল অ্যাসেম্বলি সংশ্লিষ্ট লেজিসলেটিভ ফোরাম, পাবলিক-প্রাইভেট ডায়ালগসহ বিভিন্ন সভায় যোগ দেয়।

প্রসঙ্গত, আইআরইএনএ ২০১১ সালে প্রতিষ্ঠিত নবায়নযোগ্য জ্বালানি সংক্রান্ত সর্বোচ্চ আন্তর্জাতিক সংস্থা, যার বর্তমান সদস্য সংখ্যা ১৬৮। বাংলাদেশ এই সংস্থার প্রতিষ্ঠাতা সদস্য।

এই সংস্থা নবায়নযোগ্য জ্বালানি সংক্রান্ত নীতি প্রণয়ন, প্রযুক্তির উদ্ভাবন ও প্রসারে সহায়তা প্রদান এবং এ বিষয়ক বিভিন্ন প্রকল্পে সদস্য দেশগুলোকে আর্থিক ও কারিগরি সহায়তা প্রদানের লক্ষ্যে সহযোগীর ভূমিকা পালন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x