মানবসেবা ইসলামের একটি শাখা। আমাদের মুসলমান হিসেবে কর্তব্য মানুষের দুঃখে কষ্টে পাশে থাকা, সহযোগিতার হাত বাড়িয়ে দেয়া। আল্লাহর প্রেরিত নবী রাসূল এবং পীর-আউলিয়ারা যারা ইসলাম প্রচারের জন্য এ দেশে এসেছিলেন, তারা সবাই মানবতার সেবায় নিবেদিত ছিলেন।

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি কোনো মুমিনের পার্থিব কষ্টসমূহ থেকে কোনো কষ্ট দূর করবে কিয়ামতের কষ্টসমূহ থেকে আল্লাহ তার একটি কষ্ট দূর করবেন। যে ব্যক্তি কোনো অভাবীকে দুনিয়াতে ছাড় দেবে আল্লাহ তাকে দুনিয়া ও আখিরাতে ছাড় দেবেন। যে ব্যক্তি কোনো মুমিনের দোষ গোপন রাখবে, আল্লাহ দুনিয়া ও আখিরাতে তার দোষ গোপন রাখবেন। আর আল্লাহ বান্দার সাহায্যে থাকেন যতক্ষণ সে তার ভাইয়ের সাহায্য করে যায়।’ (মুসলিম, আবু দাউদ, তিরমিজি)।

অসহায় মানুষের পাশে স্বজন-বন্ধু বেশে উদার হৃদয়ের মানুষকে ব্যক্তিগত ভাবে দাঁড়াতে আমরা দেখতে পাই। আবার আকাশ সমান উদার হৃদয়ের মানুষ দ্বারা গঠিত অনেক স্বেচ্ছাসেবী সংগঠনও অসহায়জনের পাশে থাকেন এবং ঐ সমস্ত সংগঠন মানবিক কাজ করাকে দায়িত্ব ও কর্তব্য মনে করে। চট্টগ্রামের সন্দ্বীপ থানার তেমনি ২৪ টি মানবিক সংগঠন নিয়ে গঠিত “সন্দ্বীপ সম্মিলিত সামাজিক ঐক্য পরিষদ”। আমারা প্রায় দেখি কিংবা শুনি মত বিরোধের ফলে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের বিভক্তি অতঃপর শক্তি হ্রাস এবং সর্বশেষ বিলুপ্ত বা নাম মাত্র টিকে থাকা। সেক্ষেত্রে ঐক্যের প্রতীক হিসাবে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে “সন্দ্বীপ সম্মিলিত সামাজিক ঐক্য পরিষদ”।

মধ্যপ্রাচ্যের দেশ ওমানের সোহাল ফোলাজে মো. নুর উদ্দিন এর সঞ্চালনায় “হিলফুল ফুজুল সংগঠন” এর সাধারণ সম্পাদক মো. সোহরাব এর সভাপতিত্বে “সন্দ্বীপ সম্মিলিত সামাজিক ঐক্য পরিষদ” এর প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়। ১ জুন রাত ৯:৩০ মিনিট এর সময়ে ব্যাপক উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে পালিত হওয়া প্রতিষ্ঠা বার্ষিকী সভায় অর্থবহ বক্তব্য প্রদান করেন সমাজ হিতৈষী মো. জাবেদ মিয়া (অর্থ-সম্পাদক: হিলফুল ফুজুল সংগঠন)।

এ সময় আরো উপস্থীত ছিলেন মোঃ জাহিদুল ইসলাম (সহ-প্রচার সম্পাদক: হিলফুল ফুজুল সংগঠন), মোঃ নাঈম (সহ-প্রচার সম্পাদক: হিলফুল ফুজুল সংগঠন), মোঃ আলী (সহ-সমাজসেবা সম্পাদক: হিলফুল ফুজুল সংগঠন), মোঃ ইসমাইল (সদস্য: হিলফুল ফুজুল সংগঠন), মোঃ মিলাদ (সদস্য: হিলফুল ফুজুল সংগঠন) প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.

x