Saturday , 27 April 2024
শিরোনাম

চট্রগ্রামের সাতকানিয়া আদর্শ মহিলা কলেজে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

সাতকানিয়া প্রতিনিধি
মোহাম্মদ হোছাইন

১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা ও বঙ্গবন্ধুর ভাষণ মুখস্থ লিখন প্রতিযোগিতা আজ সোমবার (৭ মার্চ) সকালে কলেজ হল রুমে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কলেজ গভর্নিং বডির সভাপতি ও চট্টগ্রাম দক্ষিনজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক আলহাজ্ব নুরুল আবছার চৌধুরী।

দীর্ঘ ২৪ বছরের শোষণ, নিপীড়ন ও পরাধীনতার গ্লানি থেকে বাঙালি জাতিকে মুক্ত করতে বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণে যে দিকনির্দেশনা দিয়েছেন, তারই সূত্র ধরে বাঙালি জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে স্বাধীনতা সংগ্রামের জন্য প্রস্তুতি নেয়।দিনটি বাঙালির জন্য ইতিহাসের গুরুত্বপূর্ণ সাক্ষী হিসেবে আজ বিশ্বব্যাপী স্বীকৃত। প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তাছাড়া সরকার ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কলেজে আরেকটি নতুন ভবন ও রিটেইলিং ওয়ালের বরাদ্দের বিষয়টিও উত্তাপন করেন তিনি।
অধ্যাপক রুহুল কাদেরের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যক্ষ শিব শংকর শীল। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য করেন গভর্নিং বডির দুই সদস্য মোহাম্মদ কামাল উদ্দিন ও নজরুল ইসলাম, কালিয়াইশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হুমায়ুন কবির। কলেজ শিক্ষকদের মধ্যে বক্তব্য দেন ফরিদ আহমদ, মোঃ ছমি উদ্দিন, মোহাম্মদ জয়নাল আবেদীন, জান্নাতুন নাঈম পপি ও তামজিদুল ইসলাম প্রমুখ।

বঙ্গন্ধুর ভাষণ মুখস্থ লিখন প্রতিযোগিতার প্রথম হয়েছেন আনিকা সোলতানা, মৌখিক প্রতিযোগিতায় প্রথম হয়েছেন নায়লা বিনতে আলম।

Check Also

বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান শেখ হাসিনা প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ থাইল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কে বিনিয়োগের পাশাপাশি বাংলাদেশের হাসপাতাল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x