Friday , 26 April 2024
শিরোনাম

জেলেনস্কিকে ন্যাটো সম্মেলনে আমন্ত্রণ

#ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে মাদ্রিদে নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন (ন্যাটো) জোটের শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন সংস্থাটির ডেপুটি সেক্রেটারি জেনারেল মিরসিয়া জোয়ান।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে জানা গেছে, ন্যাটোর সম্মেলনটি এ বছরের ২৮ ও ২৯ জুন স্পেনের মাদ্রিদে অনুষ্ঠিত হবে।

মিরসিয়া জোয়ান জানিয়েছেন, এই শীর্ষ সম্মেলনে প্রথমবারের মতো প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে অংশগ্রহণ করবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জাপান ও দক্ষিণ কোরিয়া।

তিনি আরও জানান, অবশ্যই ন্যাটোর পরিবর্ধন এবং দরজা খোলা রাখার নীতি আলোচনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয় হবে।

আমরা আশা করি, ফিনল্যান্ড ও সুইডেন আমাদের তালিকায় যুক্ত হবে। অবশ্যই আমাদের ইউক্রেনের বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি কোনো না কোনোভাবে আমাদের শীর্ষ সম্মেলনে উপস্থিত থাকবেন। সেটি মাদ্রিদে।

এদিকে স্পেনের সরকারের বরাত দিয়ে ইউরোপা প্রেস জানিয়েছে, মাদ্রিদে সম্মেলনে যোগ দেওয়ার ব্যাপারে ভলোদিমির জেলেনস্কিকে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণপত্র পাঠানোর পরিকল্পনা করছে স্পেন।

তবে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা হতাশা প্রকাশ করে বলেন, ন্যাটো সম্মেলনে ইউক্রেনের জন্য ইতিবাচক সিদ্ধান্ত তিনি আশা করেন না।

সূত্র: এনডিটিভি।

Check Also

বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান শেখ হাসিনা প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ থাইল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কে বিনিয়োগের পাশাপাশি বাংলাদেশের হাসপাতাল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x