দেশে শৈত্যপ্রবাহ আজ মঙ্গলবার থেকে কমতে শুরু করবে। কাল বুধবার থেকে শৈত্যপ্রবাহ না থাকলেও ফের বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এর আগে কয়েক দিন বৃষ্টিপাতের পর গত রবিবার থেকে দেশের বিভিন্ন অঞ্চলে শৈত্যপ্রবাহ শুরু হয়।

গতকাল সোমবার আবহাওয়া অধিদপ্তর জানায়, রাজশাহী, পাবনা, বগুড়া, নওগাঁ জেলা ও সীতাকুণ্ড উপজেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, যা কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।

আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ মিয়া বলেন, ‘মঙ্গলবার (আজ) থেকেই শৈত্যপ্রবাহের এলাকা কমতে শুরু করবে। বুধবার থেকে শৈত্যপ্রবাহ কেটে গেলেও আবার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।’

আব্দুল হামিদ মিয়া আরো বলেন, ‘এবার শীত মৌসুমের শুরু থেকেই আকাশে মেঘ লক্ষ করা গেছে। আবার মেঘ কেটে গেলে শীত বাড়ছে। এ বছর শীত মৌসুমে যে বৃষ্টি হয়েছে, তা আগে দেখা যায়নি। আবার হঠাৎই বৃষ্টি, হঠাৎই শৈত্যপ্রবাহও প্রথমবারের মতো দেখা যাচ্ছে। আবহাওয়ার এই আচরণগত পরিবর্তন আগের বছরগুলোতে দেখা যায়নি। ’

গতকাল সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য পরিবর্তন হতে পারে।

গতকাল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ সময় ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৩ ডিগ্রি সেলসিয়াস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x