মো.আহসানুল ইসলাম আমিন, নিজস্ব প্রতিবেদক:

সফল গণতান্ত্রিক ব্যবস্থার জন্য ক্ষমতার ভারসাম্য রক্ষা করে কার্যকর রাষ্ট্র প্রতিষ্ঠায় বিচার বিভাগের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে এবিষয়ে দেশের সব নাগরিকের সহায়তা চেয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে বাগেরহাটের পিসি কলেজের সাবেক ছাত্রদের পক্ষ থেকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এই সহায়তার আহ্বান জানান।

প্রধান বিচারপতি বলেন, জুডিশিয়ারি ফেল করলে গণতন্ত্র ফেল করবে। আর গণতন্ত্র ফেল করলে রাষ্ট্র অকার্যকর হয়ে যাবে। সবাই এগিয়ে আসুন ক্ষমতার ভারসাম্য রক্ষার জন্য জুডিশিয়ারিকে শক্তিশালী করি। জুডিশিয়ারি যাতে স্মুথভাবে চলতে পারে, স্বাধীনভাবে বিচার কাজ পরিচালনা করতে পারে, আপনারা বিচার বিভাগকে সহায়তা করবেন। তাহলে এই বিচার বিভাগ এগিয়ে যাবে।

তিনি বলেন, আইনের শাসন প্রতিষ্ঠা করতে গেলে সবার আদালতের প্রতি শ্রদ্ধাবোধ থাকতে হবে। জুডিশিয়ারিকে গতিশীল করতে হবে। ১৯৭১ সালে যে উদ্দেশ্য নিয়ে ৩০ লাখ মানুষ রক্ত দিয়েছে, আমরা তার সুবিধাভোগী। যারা বুকের রক্ত দিয়ে দেশ স্বাধীন করেছেন তাদেরকে বুকে ধারণ করতে হবে। আমরা যদি কাজে গাফিলতি করি, কোনো প্রতিষ্ঠানকে ক্ষতিগ্রস্ত করি, তাহলে তাদের রক্তের সঙ্গে বিশ্বাস ঘাতকতা করা হবে।

পিসি কলেজিয়ানস অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি বেগ মাহতাব উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানটি পরিচালনা করেন সংবর্ধনা কমিটির আহ্বায়ক আইনজীবী শেখ আলী আহমেদ খোকন।

প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মসিউর রহমান, হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. রেজাউল হক, বিচারপতি শেখ আব্দুল আউয়াল, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, জাতীয় সংসদের সাবেক স্পিকার ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মমতাজ উদ্দিন ফকির অনুষ্ঠানে বক্তব্য দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x