বিদেশগামী কর্মীদের জন্য তথ্যভান্ডার ভিত্তিক অ্যাপ ‘সেফ স্টেপ’ অ্যাপ। এই মোবাইল অ্যাপ্লিকেশনটি উপসাগরীয় (গালফ-ভিত্তিক) দেশগুলোতে বাংলাদেশি নাগরিকদের নিরাপদ, নিয়মতান্ত্রিক ও নির্ভরযোগ্য বৈদেশিক কর্মসংস্থান সম্প্রসারণের লক্ষ্যে নির্মিত।

প্রয়োজনীয় তথ্য এবং শিক্ষা প্রসারের মাধ্যমে বাংলাদেশি অভিবাসী কর্মীদের বিদেশে চাকরি পাওয়ার ক্ষেত্রে সক্ষমতা বাড়ানো এবং তাদের বৈদেশিক নিয়োগ ও চাকরির অভিজ্ঞতাকে নিরাপদ, স্বচ্ছ ও ন্যায়সঙ্গত করতে এই অ্যাপ তৈরি করা হয়েছে।

রবিবার (২০ নভেম্বর) রাজধানীর সোনারগাঁ হোটেলে এই অ্যাপটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

গ্লোবাল ফান্ডটু এন্ড মডার্ন স্লেভারি-জিফেম্স, ডিজিন্যাক্স সল্যুশন্স, ইউকেএআইডি, রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি রিসার্চ মুভমেন্ট ইউনিট (রামরু) এবং উইনরক ইন্টারন্যাশনালের সহায়তায় এই অ্যাপ তৈরি করা হয়।

অনুষ্ঠানে জানানো হয়, ‘সেফস্টেপ’ মোবাইল অ্যাপ বৈদেশিক কর্মসংস্থানের ক্ষেত্রে সঠিক দিক-নির্দেশনা প্রদান করবে। এর মাধ্যমে বৈদেশিক কর্মসংস্থানে নিয়োগ পেতে ও সফলভাবে চাকরি করতে কী কী প্রয়োজন তা জানা যাবে। যেসব বাংলাদেশি কর্মী বিদেশে চাকরি খুঁজছেন এবং যারা ইতোমধ্যে বিদেশে চাকরি করছেন— এটি তাদেরকে নিয়োগকর্তার সঙ্গে একটি ভার্চুয়াল নেটওয়ার্কে যুক্ত করবে। এর অনলাইন হেল্পলাইনের মাধ্যমে বৈদেশিক নিয়োগে প্রতারিত হলে বা চাকরিস্থলে বিপদে পড়লে, প্রতিকার বা সহায়তা চাওয়া যাবে।

অ্যাপ উদ্বোধন অনুষ্ঠানে এসময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন— অভিবাসন ও উন্নয়ন বিষয়ক সংসদীয় ককাসের মহাসচিব মাহজাবিন খালেদ, সংসদ সদস্য এরোমা দত্ত, বিএমইটি মহাপরিচালক শহীদুল আলম, বোয়েসেল ব্যবস্থাপনা পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন, রামরুর নির্বাহী পরিচালক অধ্যাপক সি আর আবরার, উইনরক ইন্টারন্যাশনালের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ড. মেজবাহুল আলম প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x