আন্তর্জাতিক ডেস্ক:

মেঘ ছাড়িয়ে উঁকি দেওয়া গগনচুম্বী অট্টালিকা অনেক আগেই তৈরি করেছে ধনকুবের দেশ সংযুক্ত আরব আমিরাত।

দুবাইয়ে অবস্থিত ‘বুর্জ আল খলিফা’ সগৌরবে সে কথা জানান দেয় প্রতিনিয়ত।

তবে এবার বিশ্বের সবচেয়ে উঁচু আবাসন তৈরির পরিকল্পনা হাতে নিয়েছে তেলসমৃদ্ধ দেশটি।

দুবাইয়ে নির্মিত হতে যাচ্ছে ১০০ তলার বহুতল ভবন, যার নাম হবে ‘বুর্জ বিনঘাত্তি জ্যাকব অ্যান্ড কো রেসিডেন্স’। একে ‘হাইপারটাওয়ার’ নামেও ডাকা হচ্ছে।

এটি নির্মাণ হলে বহুতল ভবনের তালিকায় শীর্ষত্ব হারাবে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের সেন্ট্রাল পার্ক টাওয়ার।

নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, বিনঘাত্তি নামের এক প্রোমোটারি সংস্থার সঙ্গে ঘড়ি নির্মাণকারী সংস্থা ‘জ্যাকব অ্যান্ড কোম্পানি’র যৌথ পরিকল্পনায় এই বহুতল নির্মিত হচ্ছে। এই ভবনের উচ্চতা ৪৭২ মিটারের বেশি হবে। দুবাই শহরের প্রাণকেন্দ্র ‘বিজনেস বে’ এলাকায় এই বহুতল ভবন তৈরি করা হবে।

১০০ তলার এই আবাসন ভবনে থাকবে বিলাসবহুল সব সুবিধা। প্রতিটি তলার ফ্ল্যাটগুলো থাকবে দুই বা তিন বেডরুমবিশিষ্ট। উপরের দিকে থাকবে বিলাসবহুল পেন্টহাউস। ‘বিশেষ’ ক্লাবঘরও থাকবে এতে। পাশাপাশি ‘ইনফিনিটি পুলের’ব্যবস্থাও রাখা হবে।

এছাড়া শিশুদের জন্য থাকছে ‘ডে কেয়ার’-এর ব্যবস্থা। আবাসনের বাসিন্দাদের থাকবে ব্যক্তিগত রাঁধুনী ও পরিচারকের ব্যবস্থা। থাকবে দেহরক্ষী।

তবে ‘হাইপারটাওয়ার’-এর সবচাইতে মূল আকর্ষণ এর চূড়া।

‘জ্যাকব অ্যান্ড কোম্পানি’ সংস্থার চেয়ারম্যান জ্যাকব আর্বো জানিয়েছেন, আবাসনের উপরিভাগ দেখে মনে হবে মূল্যবান হিরা দিয়ে তৈরি। যেন আবাসনের হিরার চূড়া বসানো। যা থেকে আলো ছড়িয়ে পড়বে দুবাইময়। এই আবাসনটি এমন জায়গায় তৈরি করা হবে, যেখান থেকে দুবাই শহরের অপরূপ দৃশ্য চোখে পড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x