ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (ডিএমডি) হিসেবে পদোন্নতি পেয়েছেন শাহীন ইকবাল। এর আগে তিনি হেড অব ট্রেজারি অ্যান্ড ফাইনান্সিয়াল ইন্সটিটিউশন্স পদে কর্মরত ছিলেন। চলতি মাসের প্রথম দিন থেকেই তার এই পদোন্নতি কার্যকর হয়েছে।

শাহীন ইকবাল তার কর্মজীবন শুরু করেন বেক্সিমকো টেক্সটাইলে। তবে ব্যাংকার হিসেবে ক্যারিয়ার শুরু করেন ১৯৯৯ সালে ডাচ বাংলা ব্যাংক লিমিটেডে। ২০০৪ সালে ব্যবস্থাপক (এএলএম) হিসেবে যুক্ত হন ব্র্যাক ব্যাংকে। বৈদেশিক মুদ্রা, অর্থবাজার, পুঁজিবাজার, সম্পদ ব্যবস্থাপনা এবং বৈশ্বিক ও স্থানীয় আর্থিক প্রতিষ্ঠানের সাথে সম্পর্ক-ব্যবস্থাপনায় নিজের দক্ষতা প্রমাণ করেছেন তিনি। ধাপের পর ধাপ ডিঙিয়ে ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর পদে উঠে এসেছেন।

সিএফএ ইনস্টিটিউট, যুক্তরাষ্ট্র থেকে চার্টার্ড ফাইনান্সিয়াল অ্যানালিস্ট ডেজিগ্নেশন (সিএফএ চার্টার) অর্জন করেছেন শাহীন ইকবাল। বর্তমানে তিনি সিএফএ বাংলাদেশের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

শাহীন ইকবাল ছাত্রজীবনে বরাবরই মেধার স্বাক্ষর রেখে এসেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) থেকে কৃতিত্বের সঙ্গে এমবিএ এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) থেকে যন্ত্রকৌশলে স্নাতক সম্পন্ন করেন তিনি।

ব্যবস্থাপক হিসেবে ক্যারিয়ার শুরু করে ব্যাংকের শীর্ষস্থানীয় পদে উঠে আসার ক্ষেত্রে কী কী বিষয় আপনাকে সহায়তা করেছে? জবাবে শাহীন ইকবাল বলেন, কর্মজীবনের শুরু থেকেই নিজের বিশ্লেষণ ও পরিকল্পনাকে আমি প্রয়োগ এবং বাস্তবায়নের চেষ্টা করে এসেছি। সবসময় প্রতিষ্ঠানের প্রতি একাত্ম আর কাজের প্রতি সর্বোচ্চ মনোযোগ দিয়ে আসছি।

আগামী দিনের পরিকল্পনার কথা জানতে চাইলে তিনি বলেন, সম্মানের সঙ্গে জীবনটা কাটাতে চাই আর সোসাইটির জন্য কিছু করে যেতে চাই।

Leave a Reply

Your email address will not be published.

x