Wednesday , 8 May 2024
শিরোনাম

অগ্রণী ব্যাংকের এমডি হিসেবে মুরশেদুল কবীরের যোগদান

অগ্রণী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং সিইও হিসেবে যোগদান করলেন মুরশেদুল কবীর। অগ্রণী ব্যাংক লিমিটেডে যোগদানের পূর্বে তিনি সোনালী ব্যাংক লিমিটেডে উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। এর পূর্বে তিনি জনতা ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক এবং মহাব্যবস্থাপক হিসেবে ও দায়িত্ব পালন করে কৃতিত্বের স্বাক্ষর রাখেন।

মুরশেদুল কবীর ২৩ ফেব্রুয়ারি ১৯৮৮ সালে ব্যাংকার্স রিক্রুমেন্ট কমিটি, বাংলাদেশ ব্যাংক কর্তৃক নিয়োগ প্রাপ্ত হয়ে জনতা ব্যাংক লিমিটেডের সিনিয়র অফিসার হিসেবে তার কর্মজীবন শুরু করেন। দীর্ঘ ৩৩ বছরেরও বেশি সময় তিনি জনতা ব্যাংকে কর্মরত ছিলেন। তাঁর এ বর্ণাঢ্য কর্মজীবনে তিনি শাখা ব্যবস্থাপক, অঞ্চল প্রধান, বিভাগীয় প্রধান ও প্রধান কার্যালয়ের বিভিন্ন বিভাগের প্রধান হিসেবে বিভিন্ন দায়িত্ব পালন করেছেন।

২০২০ সালে অক্টোবর মাসে তিনি জনতা ব্যাংকে ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর হিসেবে পদোন্নতি লাভ করেন। ২৭ অক্টোবর, ২০২০ তারিখে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ কর্তৃক তাঁকে সোনালী ব্যাংক লিমিটেড এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর হিসেবে পদায়ন করা হয়। সোনালী ব্যাংক লিমিটেডে কর্মরত থাকাকালে তিনি হেড অব ক্রেডিট, হেড অব এইচআর সহ অন্যান্য গুরুত্বপূর্ণ দায়িত্বের পাশাপাশি সিইও এ্যন্ড ম্যানেজিং ডিরেক্টরের অতিরিক্ত দায়িত্ব পালন করেন।

দীর্ঘ ৩৪ বছরের বর্ণাঢ্য ব্যাংকিং ক্যারিয়ারে তিনি সাধারণ ব্যাংকিং, তহবিল ব্যবস্থাপনা, বৈদেশিক বাণিজ্য এবং অর্থায়ন, প্রকল্প অর্থায়ন, শিল্প ঋণ, ক্ষুদ্র ঋণ, ব্যবসা উন্নয়ন, বাজার ব্যবস্থাপনা, কৌশলগত ঝুঁকি ব্যবস্থাপনা, মানব সম্পদ ব্যবস্থাপনা, পল্লী ব্যাংকিং, এসএমই ব্যাংকিং, হোলসেল ব্যাংকিং এবং অপারেশন ব্যবস্থাপনাসহ বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

মুরশেদুল কবীর ঢাকা বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতিতে স্নাতকোত্তর (এমএসএস) ডিগ্রি সম্পন্ন করেন। এছাড়াও তিনি মানব সম্পদ ব্যবস্থপনাতে এমবিএ ডিগ্রি সম্পন্ন করেন। তিনি ইন্সটিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশ এর একজন ডিপ্লোমেড এসোসিয়েট। তিনি দেশে ও বিদেশে অনুষ্ঠিত বিভিন্ন প্রশিক্ষন কর্মশালা ও সেমিনারে অংশগ্রহণ করেছেন।

মুরশেদুল কবীর বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড ও সোনালী ইনভেস্টমেন্ট লিমিটেডের এক্স-অফিসিও পরিচালক ছিলেন। এছাড়াও তিনি কেরু এন্ড কোং (বাংলাদেশ) লিমিটেড, প্লাটিনাম জুবলি জুট মিল লিমিটেড ও যশোর জুট মিল লিমিটেডের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন ।

মুরশেদুল কবীর বাংলাদেশ অর্থনীতি সমিতির একজন আজীবন সদস্য। তিনি একজন আর্ন্তজাতিক রেটেড দাবা খেলোয়াড় ও এসোসিয়েশন অব চেস প্লেয়ার্স,বাংলাদেশ এর একজন সদস্য।

Check Also

১৩৯ উপজেলায় আজ ভোট, ইসির যত প্রস্তুতি

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোট গ্রহণ বুধবার (৮ মে) অনুষ্ঠিত হবে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x