Sunday , 28 April 2024
শিরোনাম

অবসরের পর যে আক্ষেপ ব্রডের

ওভালে অ্যাশেজের শেষ টেস্টের দ্বিতীয় দিনে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে দেড় ঘণ্টার বেশি সময় ধরে উইকেট ফেলতে পারছিল না ইংল্যান্ড। ঠিক তখনই ম্যাজিক দেখান স্টুয়ার্ট ব্রড। ৪৩তম ওভারে মার্ক উডের চতুর্থ বলের পর লাবুশানে যে প্রান্তে দাঁড়িয়ে, সেখানে গিয়ে স্টাম্পের মাথার ওপর বেলসের জায়গা অদল–বদল করেন ব্রড।

লাবুশানে তা দেখে অবাক হয়েছেন, উসমান খাজার দিকে তাকিয়ে হেসেছেন, যেন বোঝাতে চেয়েছিলেন, এসব টুকটাক কুসংস্কারে আর কীই–বা হবে! বেচারা লাবুশানে। উডের পরের বলেই রুটকে ক্যাচ দিয়ে ফিরলেন!

যে ব্রড সারা সময় ধরে ব্যাটসম্যানদের ব্যাটের কানার খোঁজ পাননি, সেই একই বোলার ‘বেল ট্রিক’ করে পরের বলেই উইকেট পেলেন, সেটাও ব্যাটের কানা ছুঁয়ে যাওয়া ক্যাচ! এর কোনো ক্রিকেটীয় ব্যাখ্যা হয়?

অস্ট্রেলিয়ার শেষ উইকেটটিও নিয়েছেন ব্রড। সেটাও ব্যাটের ছুঁয়ে যাওয়া ক্যাচেই। তার ভক্তরা চাইলে এই প্রশ্নটা তুলতে পারেন—ইংল্যান্ডকে ওভালে জিতিয়েছেন কে?

ব্যাখ্যা নেই ব্রডের কাছে। ওভালে জেতার পর এই ‘বেল ট্রিক’ নিয়ে তার আক্ষেপ, ‘সত্যি বলতে আমি শুধু এই ম্যাচেই বিষয়টি নিয়ে ভেবেছি। ইশ! যদি এটা ১০ বছর আগে থেকে শুরু করতাম!’

ব্রড আসলে বোঝাতে চেয়েছেন, বেলসের জায়গা অদল–বদল করার কুসংস্কারটি ১০ বছর আগে শুরু করলে নিশ্চয়ই আরও বেশি উইকেটের দেখা পেতেন। তবে ব্রডের এই কুসংস্কারাচ্ছন্ন কৌশল কিন্তু ধার করা। মনে আছে, অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে লাবুশানেকে ওভাবে আউট করার পর সংবাদমাধ্যমকে কী বলেছিলেন, ‘আমি শুনেছি, অস্ট্রেলিয়ানরা এভাবে ভাগ্য পাল্টানোর চেষ্টা করে। নাথান লায়নকে এটা করতে দেখেছি।’

Check Also

বিশ্ব রেকর্ড গড়ে জিতল পাঞ্জাব

এতদিন শাহরুখ খান আর প্রীতি জিনতার জন্য ‘বীর-জারার’ লড়াই বলেই পরিচিত ছিল ম্যাচ। এবার ইতিহাসের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x