Saturday , 27 April 2024
শিরোনাম

আইপিএলের ড্রাফটে নেই সাকিব-লিটন

সাকিব আল হাসান ও লিটন দাস—দুই বাংলাদেশি ক্রিকেটারকেই আইপিএলের পরের মৌসুমের আগে ছেড়ে দিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। এবার বাংলাদেশের এই দুই ক্রিকেটার নেই আইপিএলের ড্রাফটেও। সাকিব-লিটন না থাকলেও ২ কোটি রুপি ভিত্তিমূল্যের পুলে আছেন মোস্তাফিজুর রহমান। তাকেও ছেড়ে দিয়েছিল দিল্লি ক্যাপিটালস। এবারের আইপিএল ড্রাফটে মোস্তাফিজসহ আছেন বাংলাদেশের ছয়জন।

বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে আইপিএলের ড্রাফটে যারা আছেন— মাহমুদউল্লাহ রিয়াদ, হাসান মাহমুদ, শরীফুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ, মোস্তাফিজ ও তাসকিন আহমেদ। তাদের মধ্যে সর্বোচ্চ মোস্তাফিজের ভিত্তিমূল্য ধরা হয়েছে ২ কোটি রুপি। আইপিএলের নতুন আসরের নিলাম অনুষ্ঠিত হবে আগামী ১৯ ডিসেম্বর দুবাইয়ে। এবারই প্রথমবার আইপিএল নিলাম হতে যাচ্ছে ভারতের বাইরে।

আইপিএল নিলামের অংশ হওয়ার জন্য বিভিন্ন দেশের ১১৬৬ জন ক্রিকেটার নিজেদের নাম নথিভুক্ত করিয়েছেন। যেখানে আইসিসির সহযোগী সদস্য দেশের ৪৫ জন ক্রিকেটার আছেন। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি এমন ক্রিকেটার আছেন ৯০৯ জন, যার মধ্যে ৮১২ জনই ভারতের। ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন এমন ক্রিকেটার এই তালিকায় আছেন ১৮ জন।

এবারের তালিকায় রয়েছেন বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া দলের মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, ট্রাভিস হেডসহ সাতজন ক্রিকেটার আছেন সর্বোচ্চ ভিত্তিমূল্য ২ কোটি রুপির পুলে। নিলামে ২৫ ক্রিকেটারের সর্বোচ্চ ভিত্তিমূল্য ধরা হয়েছে ২ কোটি রুপি। সব মিলিয়ে ১০টি ফ্র্যাঞ্চাইজি ৭৭ জন ক্রিকেটার কিনতে পারবেন। যাদের মধ্যে ৩০ জন থাকবেন বিদেশি ক্রিকেটার।

 

Check Also

বিশ্ব রেকর্ড গড়ে জিতল পাঞ্জাব

এতদিন শাহরুখ খান আর প্রীতি জিনতার জন্য ‘বীর-জারার’ লড়াই বলেই পরিচিত ছিল ম্যাচ। এবার ইতিহাসের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x