Thursday , 2 May 2024
শিরোনাম

আ.লীগের জাতীয় কমিটি বৈঠকে বসছে কাল

আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলনকে সামনে রেখে দলের জাতীয় কমিটি বৈঠকে বসছে আগামীকাল (শনিবার)। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সন্ধ্যা ছয়টায় সভা শুরু হবে। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় আলোচন্য সূচিতে রয়েছে- দলের ২২তম জাতীয় কাউন্সিল, আওয়ামী লীগের বাজেট এবং বিবিধ।

আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের আগে জাতীয় কমিটির বৈঠক হওয়ার রেওয়াজ আছে। আগামী ২৪ ডিসেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে দলটির জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলন সফল করতে বেশ কিছু প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে।

দলীয় সূত্র বলছে, জাতীয় কমিটির সভায় জাতীয় সম্মেলনের বাজেট অনুমোদন করা হয়। এছাড়া সভায় আগামী জাতীয় সম্মেলনে পাশ করানোর জন্য দলের যে ঘোষণাপত্র ও গঠনতন্ত্র তৈরি করা হবে, এর খসড়া নিয়েও আলোচনা হবে। পাশাপাশি সমসাময়িক রাজনৈতিক বিষয় এবং জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ও আলোচনায় আসবে।

আওয়ামী লীগের গঠনতন্ত্রে বলা আছে, আওয়ামী লীগের জাতীয় কমিটির মোট সদস্য সংখ্যা হবে ১৮০ জন। যার মধ্যে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের ৮১ জন জাতীয় কমিটিরও সদস্য। এছাড়া প্রতিটি সাংগঠনিক জেলার একজন প্রতিনিধি মোট ৭৮ জন এই কমিটির সদস্য। এর বাইরে দলের সভাপতি ২১ জন সদস্য মনোনীত করেন। বছরে অন্তত একবার জাতীয় কমিটির সভা করার কথা বলা হয়েছে গঠনতন্ত্রে। তবে সভাপতি চাইলে একাধিকও করতে পারেন।

জাতীয় কমিটির দায়িত্ব প্রসঙ্গে গঠনতন্ত্রে বলা হয়েছে, জাতীয় কমিটি আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদ ও কাউন্সিলের মধ্যে সমন্বয় রক্ষা করবে। যেকোনো জাতীয় এবং আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ ও জরুরি সিদ্ধান্ত নিতে আওয়ামী লীগ কাউন্সিলকে সহায়তা করবে। জাতীয় কমিটি আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির যেকোনো সিদ্ধান্ত ও কার্যাবলী পর্যালোচনা করতে পারবে। আওয়ামী লীগের ত্রিবার্ষিক নির্বাচনি বা বিশেষ অধিবেশনে গৃহীত প্রস্তাব কার্যকর করবে জাতীয় কমিটি। যেকোনো সদস্যের শাস্তিমূলক ব্যবস্থার বিরুদ্ধে আপিল বিবেচনা ও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রয়েছে জাতীয় কমিটির।

Check Also

নরসিংদীতে গারদে আটক বন্দীকে খাবার না দেওয়ার অভিযোগ

সাদ্দাম উদ্দিন রাজ নরসিংদী জেলা নরসিংদী জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে অবস্থিত গারদখানার এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x