Friday , 26 April 2024
শিরোনাম

ইইউতে অবৈধ অভিবাসীর সংখ্যা বেড়েছে ৮২ শতাংশ

ইউরোপ ব্যুরো:

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে গেল বছর ২০২১ সালের তুলনায় চলতি বছরের মে মাস পর্যন্ত অভিবাসীর সংখ্যা বেড়েছে ৮২ শতাংশ। ইউরোপীয়ান বর্ডার সংস্থা এ তথ্য জানিয়েছে।

ফ্রন্টেক্স জানায়, বিগতবছর প্রথম পাঁচ মাসে ৮৬ হাজার ৪২০ জন অনিয়মিত অভিবাসী সীমান্ত পাড়ি দেয়। যেখানে এ বছর শুধু মে মাসেই ২৩ হাজার ৫০০ জন অনিয়মিত অভিবাসী সীমান্ত অতিক্রিম করেছে। তবে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের কারণে ইউক্রেনের নাগরিক যারা চিহ্নিত সীমান্ত দিয়ে সীমান্ত পাড় হয়েছে তাদের সংখ্যা এ তথ্যে অন্তর্ভুক্ত করা হয় নি।

রাশিয়া ইউক্রেনে আক্রমণের পর ইউক্রেন থেকে সরাসরি ৫৫ লাখ ইউক্রেনীয়ান ইউরোপীয় ইউনিয়নে প্রবেশ করে। ২০২২ সালের অভিবাসীদের ব্যবহার করা প্রধান রুটগুলো হল পশ্চিম বালাকান, মধ্য ভূমধ্যসাগর, এবং পূর্ব ভূমধ্যসাগর রুট।

পশ্চিম বালাকান দিয়েই ৪০ হাজার অবৈধ অভিবাসী আসে। যাদের অধিকাংশই ছিল সিরিয়ান এবং আফগানিস্তানের। মধ্য ভূমধ্যসাগর ব্যবহার করে ১৬ হাজার অবৈধ অভিবাসী ইউরোপীয় ইউনিয়নে আসে। যাদের অধিকাংশ বাংলাদেশ, মিশর এবং তিউনিসিয়া থেকে এসেছে। এছাড়া পূর্ব ভূমধ্যসাগর দিয়ে ১৩ হাজার লোক এসেছে। গতবছরের তুলনায় যা প্রায় ১১৬ শতাংশ বেশি।

সাইপ্রাস দিয়েও দুই তৃতীয়াংশ অবৈধ অভিবাসী এসেছে। এ বছর সাইপ্রাস দিয়ে আসা অভিবাসীর সংখ্যা ২১৩ শতাংশ বেড়েছে। ইউরোপীয় ইউনিয়নের পূর্ব বর্ডারে অবৈধ অভিবাসীর সংখ্যা ছিল ২ হাজার ১৫৫ জন। যা গতবছরের তুলনায় প্রায় ৪ গুণ।

এদিকে চ্যানেলে অবৈধ অভিবাসীর সংখ্যা ১২২ শতাংশ বেড়েছে। তথ্যঃ ফ্রন্টেক্স।

Check Also

থাইল্যান্ডের রাজা-রানীর সঙ্গে সৌজন্য সাক্ষাত শেখ হাসিনার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরা-ক্লাওচা-উয়ুয়া এবং রানী সুথিদা বজ্রসুধা-বিমলা-লক্ষণের সঙ্গে সৌজন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x