Sunday , 5 May 2024
শিরোনাম

ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩০০ ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি রাশিয়ার

স্লোভাকিয়ার কাছ থেকে পাওয়া ইউক্রেনের একমাত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩০০ ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দিয়েছে বলে দাবি করেছে রাশিয়া। খবর রয়টার্সের।

সোমবার (১১ এপ্রিল) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, কয়েকটি ক্ষেপণাস্ত্রের মাধ্যমে নিখুঁতভাবে হামলা চালিয়ে ইউক্রেনের কাছে থাকা এস-৩০০ হান্ড্রেড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে ধ্বংস করা হয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, নিপ্রোপেত্রভস্ক শহরের উপকণ্ঠে একটি হ্যাঙ্গারে হামলা চালানো হলে এস-৩০০ ক্ষেপণাস্ত্রের ব্যাটারি ধ্বংস হয়। ইউরোপের একটি দেশ ইউক্রেনকে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দিয়েছিল। রাশিয়ার সামরিক বাহিনী সমুদ্র থেকে কালিবর ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এতে চারটি এস-৩০০ লাঞ্চার এবং ইউক্রেনের ২৫ জন সেনা নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া এস-৩০০ হান্ড্রেড টার্গেটিং রাডারকেও ধ্বংস করা হয়েছে।

গত শুক্রবার স্লোভাকিয়া ঘোষণা দিয়েছিল যে, রাশিয়ার কাছ থেকে পাওয়া এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ইউক্রেনকে দান করেছে। এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থায় চার থেকে বারটি লাঞ্চার থাকতে পারে এবং একটি মাত্র লক্ষ্যবস্তু শনাক্তকরণ রাডার থাকে।ইউক্রেনকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দেয়ার পর স্লোভাকিয়াকে আমেরিকা প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দেয়ার ঘোষণা দিয়েছিল।

Check Also

ক্লাস শুরু রোববার: মানতে হবে যেসব নির্দেশনা

সারা দেশে রোববার (৫ মে) থেকে মাধ্যমিক পর্যায়ের স্কুল, কলেজ ও মাদ্রাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x