Thursday , 9 May 2024
শিরোনাম

ইউক্রেনে পশ্চিমা সেনা এলেই পারমাণবিক যুদ্ধ: পুতিন

গত সোমবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ইউক্রেনে ন্যাটো জোটের সেনা পাঠানোর প্রস্তাব করেন। তবে যুক্তরাষ্ট্র, জার্মানি, ব্রিটেনসহ অন্যান্য ন্যাটো সদস্য দেশ সঙ্গে সঙ্গে তার সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে। ওই কথা ওঠার পর পুতিন আজ এমন হুঁশিয়ারি দিলেন।

ইউক্রেন যুদ্ধে নাক গলানোয় পশ্চিমা দেশগুলোকে সতর্ক করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনে যুদ্ধের জন্য দেশগুলো যদি সেনা পাঠায় তাহলে সত্যি সত্যিই একটি পারমাণবিক যুদ্ধের ঝুঁকি রয়েছে। পারমাণবিক অস্ত্র দিয়ে পশ্চিমা যেকোনো নিশানায় আঘাতে সক্ষম মস্কো।

বৃহস্পতিবার রাশিয়ার পার্লামেন্টে দেয়া ভাষণে তিনি এ সতর্কতা উচ্চারণ করেন।

রয়টার্সের খবরে বলা হয়, ১৯৬২ সালে কিউবায় মিসাইল সংকটের পর থেকে এখন পর্যন্ত মস্কোর সঙ্গে পাশ্চাত্যের সম্পর্ক সাম্প্রতিক সময়ে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে। কিউবায় পারমাণবিক অস্ত্র মোতায়েনকে কেন্দ্র করে তখন যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছেছিল তৎকালীন সোভিয়েত ইউনিয়ন।

ভাষণে ইউক্রেন যুদ্ধকে ‘রাশিয়ার অভ্যন্তরীণ সমস্যা’ বলে আখ্যায়িত করেন পুতিন। বলেন, ‘এই যুদ্ধে হস্তক্ষেপ কতটা ঝুঁকিপূর্ণ, সেটা পশ্চিমা নেতারা উপলব্ধি করতে পারছেন না।’

গত সোমবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ইউক্রেনে ন্যাটো জোটের সেনা পাঠানোর প্রস্তাব করেন।

তিনি বলেন, ‘ন্যাটোর ইউরোপীয় সদস্য দেশের সেনাদের ইউক্রেনে পাঠানো যেতে পারে।’

তবে যুক্তরাষ্ট্র, জার্মানি, ব্রিটেনসহ অন্যান্য ন্যাটো সদস্য দেশ সঙ্গে সঙ্গে তার সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে। ওই কথা ওঠার পর পুতিন আজ এমন হুঁশিয়ারি দিলেন।

তিনি বলেন, ‘আমাদেরও এমন অস্ত্র রয়েছে, যেগুলো পশ্চিমা দেশগুলোর লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। তাদেরকে অবশ্যই এটা উপলব্ধি করতে হবে। তারা পারমাণবিক যুদ্ধের হুমকি তৈরি করছে, যে যুদ্ধ মানব সভ্যতার অন্ত ঘটাতে পারে। তারা এটা বুঝতে পারছে না?’

আগামী ১৫ থেকে ১৭ মার্চ রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে প্রায় নিশ্চিতভাবেই পুতিন আগামী ছয় বছরের জন্য পুনর্নির্বাচিত হতে চলেছেন। নির্বাচনের আগে পুতিন তার ভাষণে রাশিয়ার পারমাণবিক অস্ত্র আধুনিকীকরণ কার্যক্রমের প্রশংসা করেন।

Check Also

মেধাবী শিশুদেরকে পুরষ্কৃত করেছে বিডি চাইল্ড ট্যালেন্ট

৭৬ জন প্রতিভাবান শিশুশিল্পীকে পুরষ্কার প্রদান করেছে সামাজিক সংগঠন বিডি চাইল্ড ট্যালেন্ট। শনিবার বিকেলে রাজধানীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x