Thursday , 2 May 2024
শিরোনাম

ইউক্রেন ন্যাটোতে যোগ দিলে ৩য় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি রাশিয়ার

ইউক্রেন যদি মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটে অন্তর্ভুক্ত হয়, তাহলে ইউক্রেনের সংঘাত তৃতীয় বিশ্বযুদ্ধে পরিণত হওয়ার নিশ্চয়তা পাবে। বৃহস্পতিবার রাশিয়ার নিরাপত্তা পরিষদের এক কর্মকর্তাকে উদ্ধৃত করেছে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস।

বৃহস্পতিবার রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস নিউজ এ রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি সেক্রেটারি আলেকজান্ডার ভেনেডিক্টভ বলেছেন, ইউক্রেন ন্যাটোতে অন্তর্ভুক্ত হলে তার ফল হবে তৃতীয় বিশ্বযুদ্ধ।

ভেনেডিক্টভ বলেন, কিয়েভ ভালভাবেই অবগত যে এই ধরনের পদক্ষেপে তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে এগোতে পারে পরিস্থিতি। তিনি বলেন, আপাততভাবে মনে হচ্ছে তারা সেটারই অপেক্ষা করছে। তিনি অভিযোগ করেন, ভুল তথ্য দিয়ে নিজেদের দিকে দৃষ্টি আকর্ষণ করতে চায় ইউক্রেন।

তিনি আরও বলেছেন, ইউক্রেনকে সাহায্য করে পশ্চিমা দেশগুলোও ইঙ্গিত দিয়েছে যে তারা সরাসরি এই সংঘাতের একটি পক্ষ।

প্রসঙ্গত, সম্প্রতি ইউক্রেনের চারটি অঞ্চলকে নিজেদের ভূখণ্ডের অন্তর্ভুক্ত করা নিয়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে তার এই পদক্ষেপের তীব্র নিন্দা করেছে পশ্চিমা দেশগুলো।

এদিকে রাশিয়ার এই ঘোষণার পরেই আরও দ্রুত ন্যাটোর সদস্য হওয়ার কথা ঘোষণা করেছেন জেলেনস্কি। সেপ্টেম্বরের শেষেই ন্যাটোয় সদস্যপদ গ্রহণের আহ্বান জানিয়েছেন তিনি। তারপরই রাশিয়ার তরফে এই হুঁশিয়ারি দেয়া হয়েছে।

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেনের দ্বন্দ্বের মূল কারণও ছিল ইউক্রেনের ন্যাটোয় অন্তর্ভুক্তির আগ্রহ। সেই দিকে আরেক ধাপ পা বাড়ানোর ইঙ্গিত দিতেই ফের ক্ষোভ প্রকাশ করেছে রাশিয়া।

সূত্র: রয়টার্স

Check Also

নরসিংদীতে গারদে আটক বন্দীকে খাবার না দেওয়ার অভিযোগ

সাদ্দাম উদ্দিন রাজ নরসিংদী জেলা নরসিংদী জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে অবস্থিত গারদখানার এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x