Friday , 26 April 2024
শিরোনাম

ইবিতে ফটোগ্রাফিক সোসাইটির কর্মশালা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক-রুমি নোমান

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ফটোগ্রাফিক সোসাইটির (IUPS) আয়োজনে দিনব্যাপী ডিজিটাল ফটোগ্রাফির উপর কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদ ভবনের ৬২৬ নং কক্ষে এটি অনুষ্ঠিত হয়।

সংগঠনটির সভাপতি ইমানুল রায়হানের সভাপতিত্বে কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক নাছির উদ্দীন আবির। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা ও আইন বিভাগের প্রফেসর ড. শাহজাহান মন্ডল এবং টুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শরিফুল ইসলাম জুয়েল।

সংগঠনটির সদস্য আনিছুর রহমানের সঞ্চালনায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ‘ঢাকা ফটোগ্রাফিক ইনস্টিটিউট’ এর পরিচালক শহীদুজ্জামান বাদল, ‘দ্যা ডেইলি গ্লোবাল ন্যাশন’ এর ফটো জার্নালিস্ট শারমিন জামান ও বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের ডেপুটি রেজিস্ট্রার শেখ আবু সিদ্দিক রোকন।

কর্মশালার প্রথম সেশনে প্রশিক্ষকরা ডিজিটাল ফটোগ্রাফির বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এসময় ফটোগ্রাফির ইতিহাস ও এর গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন শেখ আবু সিদ্দিক রোকন। ক্যামেরার বিভিন্ন অংশ, লেন্স, সাটার স্পিড, এপার্চার, আইএসও এবং ফোকাসিং এর উপর বিস্তারিত আলোচনা করেন ফটো জার্নালিস্ট শারমিন জামান।

এরপর মধ্যাহ্নভোজের বিরতি দেওয়া হয়। কর্মশালার দ্বিতীয় সেশনে ক্যামেরার লাইটিং, ছবির ফ্রেম, কালার ও পোর্ট্রেট মুডের উপর বিস্তারিত আলোচনা করেন শহীদুজ্জামান বাদল।

কর্মশালায় বিশেষ অতিথি শরিফুল ইসলাম বলেন, ‘যারা ফটোগ্রাফার তারা অনেক বড় মনের মানুষ হয়। কারণ, তারা সবসময় ক্যামেরার পেছনে থেকে অন্যদেরকে ফোকাস করে। তোমাদের নিজের ভিতরে সাহসটা নিয়ে আসতে হবে এবং কাজ করে যেতে হবে। তাহলে একদিন সফল হবে।

প্রফেসর ড. শাহজাহান মন্ডল বলেন, ‘বর্তমান বিশ্বে ছবি মানুষের মনের ভাব প্রকাশের একটা প্রধান মাধ্যম। ছবির মাধ্যমে নিজের ভাব ও বক্তব্য প্রকাশ করা যায়। ফটোগ্রাফি একটা ম্যাসেজ বহন করে। একটা ছবি পুরো বিশ্বকে নাড়া দিতে পারে। সংগঠনটি আরো সামনে এগিয়ে যাবে এই কামনা করছি।’

কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের মধ্যে সার্টিফিকেট বিতরণ করা হয়। সংগঠনের সভাপতি এনামুল রায়হানের সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

Check Also

থাইল্যান্ডের রাজা-রানীর সঙ্গে সৌজন্য সাক্ষাত শেখ হাসিনার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরা-ক্লাওচা-উয়ুয়া এবং রানী সুথিদা বজ্রসুধা-বিমলা-লক্ষণের সঙ্গে সৌজন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x