Sunday , 5 May 2024
শিরোনাম

ঈদের বাজারে ৩০ হাজার কোটি টাকার নতুন নোট

ঈদ উপলক্ষে প্রতিবছরের মতো এবারও নতুন নোটের জন্য প্রস্তুতি নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক বাজারে ছাড়ছে ৩০ হাজার কোটি টাকার নতুন নোট। শুধু ব্যাংকগুলো নয়, নতুন এই নোট পাবেন সাধারণ মানুষও।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের কমিউনিকেশনস ও পাবলিকেশনস বিভাগের মহাব্যবস্থাপক জি এম আবুল কালাম আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন শাখার কাউন্টারের মাধ্যমে এসব নতুন নোট বিনিময় বা বিতরণ করা হবে। এ ছাড়া ঢাকা অঞ্চলের বিভিন্ন তফসিলি ব্যাংকের ৩২টি শাখার মাধ্যমেও গ্রাহকেরা নতুন নোট সংগ্রহ করতে পারবেন। এবার নতুন মুদ্রার মধ্যে রয়েছে ১০, ২০, ৫০, ১০০, ২০০, ৫০০ এবং ১০০০ টাকার নোট। ত‌বে পূর্বের মতোই সমপরিমাণ পুরনো নোট বাজার থেকে অপসারণ করা হবে।

আগামী ২০ এপ্রিল থেকে নতুন নোট সংগ্রহ করতে পারবেন গ্রাহকরা। ২৮ এপ্রিল পর্যন্ত (সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ব্যতীত) নতুন নোট বিনিময় করতে পারবেন সাধারণ মানুষ।

জানা গেছে, ঈদের আগে বিশেষ বুথে সাধারণ মানুষের কাছে নতুন নোট বিনিময় করত কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু করোনাভাইরাসের কারণে গত দুই বছর সেই প্রথা বন্ধ ছিল। করোনার প্রকোপ কমে যাওয়ায় আবারও নোট বিনিময় করবে বাংলাদেশ ব্যাংক।

একজন ব্যক্তি একাধিকবার নতুন নোট গ্রহণ করতে পারবেন না।

Check Also

চট্রগ্রামে মৎস্য অধিদপ্তরের বিভিন্ন নির্মান কাজের উদ্বোধন করলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

স্টাফ রিপোর্টার: আজ ০৫ মে রবিবার দুপুরে চট্টগ্রামে মৎস্য অধিদপ্তরাধীন সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x