Friday , 26 April 2024
শিরোনাম

এবার চীনের নাগরিকদের পর্যটক ভিসা স্থগিত করল ভারত

ভারতীয় শিক্ষার্থীদের চীনে প্রবেশ না করতে দেওয়ার জেরে এবার চীনা পর্যটকদের ভারতে প্রবেশের ভিসা দেওয়া স্থগিত করেছে ভারত। ২০ এপ্রিল থেকে এই ব্যবস্থা কার্যকর হয়েছে বলে আন্তর্জাতিক বিমান নিয়ামক সংস্থা আইএটিএ জানিয়েছে। এর ফলে পর্যটক ভিসা ধারী চীনা নাগরিকরাও এখন ভারতে ঢুকতে পারবেন না বলে রোববার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, চীনের অনুমতি না থাকায় দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ভারতীয় শিক্ষার্থীরা সেখানে গিয়ে ক্লাস করতে পারছেন না। বার বার বিষয়টি নিয়ে ভারত উদ্বেগ প্রকাশ করেও ফল হয়নি। এই পরিস্থিতিতে এ বার চীনা নাগরিকদের পর্যটক ভিসা দেওয়া স্থগিত করেছে ভারত।

এনডিটিভি জানায়, প্রায় ২২ হাজার শিক্ষার্থী চীনের অনুমতির অপেক্ষায় রয়েছে। অধিকাংশ শিক্ষার্থীর পড়াশোনাই মাঝপথে বন্ধ হয়ে গেছে।

আইএটিএ একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে, চীনা নাগরিকদের পর্যটক ভিসা আর কার্যকর নয়। কোন কোন দেশের নাগরিকরা ভারতে প্রবেশ করতে পারবেন তা-ও জানানো হয়েছে তালিকায়।

Check Also

থাইল্যান্ডের রাজা-রানীর সঙ্গে সৌজন্য সাক্ষাত শেখ হাসিনার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরা-ক্লাওচা-উয়ুয়া এবং রানী সুথিদা বজ্রসুধা-বিমলা-লক্ষণের সঙ্গে সৌজন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x