Friday , 26 April 2024
শিরোনাম

ওআইসি ‘বিশ্বাসযোগ্যতা’ হারিয়েছে: ভারত

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের মুসলিম দেশগুলোর জোট ওআইসি বিশ্বাসযোগ্যতা হারিয়েছে দাবি করেছে ভারত। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি এমন অভিযোগ করেছেন।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাতি দিয়ে এনডিটিভি জানিয়েছে, পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে ওআইসি মহাসচিব হুসাইন ব্রাহিম ত্বহার সফর এবং ভারত অধিকৃত জম্মু ও কাশ্মির নিয়ে তার মন্তব্যের জন্য তীব্র নিন্দা জানিয়েছে দিল্লি। এ অঞ্চলে হস্তক্ষেপের কোনও অধিকার ওআইসির নেই।

হুসাইন ব্রাহিম ত্বহার আজাদ কাশ্মির সফরের প্রতিক্রিয়ায় অরিন্দম বাগচি বলেন, ‘ওআইসি এবং এর মহাসচিবের ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ এবং হস্তক্ষেপের যে কোনও প্রচেষ্টা সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য।

তিনি বলেন, ওআইসি ইতোমধ্যেই এই ইস্যুতে ‘সুস্পষ্টভাবে সাম্প্রদায়িক, পক্ষপাতদুষ্ট এবং বাস্তবিকভাবে ভুল পদ্ধতি’ গ্রহণ করে তার ‘বিশ্বাসযোগ্যতা’ হারিয়েছে।

উল্লেখ্য, গত ১০ থেকে ১২ ডিসেম্বর তিন দিনের সফরে পাকিস্তানে অবস্থান করেন হুসাইন ব্রাহিম ত্বহা। তার সফরের প্রতিক্রিয়ায় অরিন্দম বাগচি বলেন, ‘আমরা ওআইসি মহাসচিবের পাকিস্তান অধিকৃত কাশ্মির (পিওকে) সফর এবং এই সফরকালে জম্মু ও কাশ্মির সম্পর্কে তার মন্তব্যের তীব্র নিন্দা জানাই। আমি আবারও বলছি, জম্মু ও কাশ্মির সম্পর্কিত বিষয়ে হস্তক্ষেপের কোনও অধিকার ওআইসির নেই।’

বিবৃতিতে জম্মু ও কাশ্মিরকে ভারতের অবিচ্ছেদ্য অংশ বলে উল্লেখ করেন অরিন্দম বাগচি। কিন্তু দুর্ভাগ্যবশত ওআইসি মহাসচিব পাকিস্তানের মুখপাত্রে পরিণত হয়েছে বলে দাবি করেছে মোমেন।

Check Also

থাইল্যান্ডের রাজা-রানীর সঙ্গে সৌজন্য সাক্ষাত শেখ হাসিনার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরা-ক্লাওচা-উয়ুয়া এবং রানী সুথিদা বজ্রসুধা-বিমলা-লক্ষণের সঙ্গে সৌজন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x