Friday , 26 April 2024
শিরোনাম

কে এই জারা মাহবুব খুব কম সময়ে সাধারণ মানুষের মনে যায়গা করে নিয়েছেন

নারী উদ্যোক্তা ও ব্যবসায়ী জারা জাবীন মাহবুব গুণি পরিবারের সন্তান । বাংলাদেশের স্বনামধন্য ব্যবসায়ী ও রাজনীতিক কাইয়ুম রেজা চৌধুরীর সুযোগ্য সন্তান জারা মাহবুব। তাঁর দাদা মোর্তজা রেজা চৌধুরী ছিলেন উপমহাদেশের প্রখ্যাত রাজনীতিক, সাবেক অর্থমন্ত্রী (তৎকালীন পাকিস্তান সরকার), তাঁর চাচা মাইনুর রেজা চৌধুরী ছিলেন বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি, চাচা সালমান এফ রহমান এমপি, ঢাকা-১ প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা।

জারা মাহবুব ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় বার্কেলি, হাস স্কুল অব বিজনেজ,ক্যালিফোর্নিয়া-২০০৫-২০০৮
এমবিএ, (অলাভজনক, প্রতিযোগিতামূলক কৌশল, কৌশলগত বিপণন) কোলেসন সেন্টার ফর ইন্টারনেশনাল বিজনেজ এন্ড পলিসি ভারতের মুম্বাই ও ব্যাঙ্গুলুরুরের উদ্যোক্তা ও বহুজাতিক ব্যবসা গবেষণায় নিয়োজিত ছিলেন।নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ঢাকা বাংলাদেশ ১৯৯৮
বিবিএ, মার্কটিং এবং আন্তর্জাতিক ব্যবসা ব্যবস্থাপনা।আজামশন বিশ্ববিদ্যালয় (এবিএসি), ব্যাংকক, থাইল্যান্ড ১৯৯৫ ব্যবসা প্রশাসনের দ্বিতীয় বর্ষ শিক্ষার্থী এবং সাউথ ব্রিজ থেকে তার স্কুল জীবন সম্পন্ন হয়।

জারা জাবীন মাহবুব দীর্ঘদিন ধরে বিভিন্ন সমাজসেবামূলক কাজ করছেন। বৈশ্বিক মহামারী করোনাকালে, ফ্রন্ট লাইনার হিসেবে বহু মানুষকে খাদ্য-আর্থিক সহযোগিতা করেছেন। ঢাকা থেকে সংগ্রহ করে বিভিন্ন ঔষধ ও দামী চিকিৎসা সরাঞ্জাম,অক্সিজেন সিলিন্ডার চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালে প্রদান করেছেন। অসহায়, দু:স্থ মানুষদের হুইল চেয়ার, শীতবস্ত্র বিতরণসহ বিভিন্ন সহযোগিতা করেছেন। চাঁপাইনবাবগঞ্জের প্রত্যন্ত অঞ্চলে টিউবওয়েল স্থাপন, বৃক্ষরোপন করেছেন।
তিনি ব্র্যাক ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট, প্রিমিয়াম ব্যাংকে হেড অফ সার্ভিস কোয়ালিটি এর প্রধান, যোগাযোগ প্রধান এবং নির্বাহী ভাইস প্রেসিডেন্ট, কাজী আইটি লিমিটেডের কান্ট্রি ডিরেক্টর এবং সিইও প্রধান ছিলেন। বর্তমানে তিনি ডান অ্যান্ড ব্র্যাডস্ট্রিট ডেটা অ্যান্ড অ্যানালিটিকস প্রাইভেট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা। এছাড়াও তিনি বাংলাদেশের প্রথম স্ট্যান্ড-আপ কমেডি ক্লাব নাভিদের কমেডি ক্লাবের সিআইও, প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, তরু প্রা.লিমিটেড, প্রতিষ্ঠাতা উপদেষ্টা – হারনেট টেলিভিশন, বাংলাদেশ বৈদেশিক কর্মসংস্থান কাউন্সিলের সদস্য, বাংলাদেশ নেটবল অ্যাসোসিয়েশনের সদস্য, বাংলাদেশ ইন্ডিয়া বিজনেস কাউন্সিলের সদস্য, উইমেনস চেম্বার অফ কমার্স ইন্ডিয়ার সদস্য, ইয়াং লিডার্স ফোরামের উপদেষ্টা, চাঁপাইনবাবগঞ্জ জেলা আ.লীগের সদস্য, হেল্প চাঁপাই এর প্রতিষ্ঠাতা সভাপতি সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত রয়েছেন।
এ পর্যন্ত জেলায় জারা মাহবুব এর গুরুত্বপূর্ণ জনকল্যাণমূলক কাজসমূহ –
* ২৫০ শয্যা বিশিষ্ট চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালের করোনা ইউনিটে ৪০ লাখ টাকার ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম প্রদান করা হয়েছে।
* ২৫০ শয্যা বিশিষ্ট চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালের করোনা ইউনিটে ২২ টি অক্সিজেন সিলিন্ডার প্রদান করা তিনি ব্র্যাক ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট, প্রিমিয়াম ব্যাংকে হেড অফ সার্ভিস কোয়ালিটি এর প্রধান, যোগাযোগ প্রধান এবং নির্বাহী ভাইস প্রেসিডেন্ট, কাজী আইটি লিমিটেডের কান্ট্রি ডিরেক্টর এবং সিইও প্রধান ছিলেন। বর্তমানে তিনি ডান অ্যান্ড ব্র্যাডস্ট্রিট ডেটা অ্যান্ড অ্যানালিটিকস প্রাইভেট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা। এছাড়াও তিনি বাংলাদেশের প্রথম স্ট্যান্ড-আপ কমেডি ক্লাব নাভিদের কমেডি ক্লাবের সিআইও, প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, তরু প্রা.লিমিটেড, প্রতিষ্ঠাতা উপদেষ্টা – হারনেট টেলিভিশন, বাংলাদেশ বৈদেশিক কর্মসংস্থান কাউন্সিলের সদস্য, বাংলাদেশ নেটবল অ্যাসোসিয়েশনের সদস্য, বাংলাদেশ ইন্ডিয়া বিজনেস কাউন্সিলের সদস্য, উইমেনস চেম্বার অফ কমার্স ইন্ডিয়ার সদস্য, ইয়াং লিডার্স ফোরামের উপদেষ্টা, চাঁপাইনবাবগঞ্জ জেলা আ.লীগের সদস্য, হেল্প চাঁপাই এর প্রতিষ্ঠাতা সভাপতি সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত রয়েছেন।
এ পর্যন্ত জেলায় জারা মাহবুব এর গুরুত্বপূর্ণ জনকল্যাণমূলক কাজসমূহ –
* ২৫০ শয্যা বিশিষ্ট চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালের করোনা ইউনিটে ৪০ লাখ টাকার ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম প্রদান করা হয়েছে
* ২৫০ শয্যা বিশিষ্ট চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালের করোনা ইউনিটে ২২ টি অক্সিজেন সিলিন্ডার প্রদান করা
* কোন আনুষ্ঠানিকতা ছাড়ায় শিবগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামে গিয়ে প্রায় ১২০০ শীতার্তের মাঝে শীতবস্ত্র বিতরণ
* শিবগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়ন এ অগ্নিকাণ্ডের ঘটনায় ১৭ টি পরিবারের মাঝে ৫২ বান টিন ও আর্থিক সহযোগিতা করা হয়
* ঘোড়াপাকিয়া ইউনিয়ন এ প্রায় ১০০ টি পরিবারের মাঝে ইদ উপহার সামগ্রী বিতরণ
• চরপাকা ইউনিয়ন এ বিশুদ্ধ পানির চাহিদা মিটাতে ডিপ টিউবওয়েল স্থাপন চলমান রয়েছে
• চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের প্রধান কার্যালয় কে ইন্টারনেটের আওতায় আনা।

চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের সদস্য ও সামাজিক-স্বেচ্ছাসেবী সংগঠন হেল্প চাঁপাই-এর প্রতিষ্ঠাতা সভাপতি জারা জাবিন মাহবুব। বিভিন্ন সময়ে এমন মানবিক কাজ করে প্রশংসায় ভাসছেন। সামাজিক-স্বেচ্ছাসেবী সংগঠন হেল্প চাঁপাই-এর মাধ্যমে এসব সহায়তা প্রদান করেন জারা মাহবুব।

Check Also

শেখ হাসিনার মতো নেতৃত্ব বর্তমান বিশ্বে বিরল: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x