Sunday , 5 May 2024
শিরোনাম

ফুলবাড়ীতে হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী দেশীয় বাদ্য যন্ত্র তৈরীর কারিগর

কুড়িগ্রাম জেলা প্রতিনিধি: কুড়িগ্রামের ফুলবাড়ীতে হারিয়ে যাচ্ছে দেশজ বাদ্য যন্ত্র তৈরীর কারিগর। আধুনিকতার ছোয়ায় আধুনিকভাবে এখন তৈরি হচ্ছে বাদ‍্য যন্ত্র। আধুনিকতার সাথে তাল রেখে উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের রতন কুমার নট্র ও স্বপন কুমার নট্র দুইভাই টিকিয়ে রেখেছেন বাবার পেশা ও দেশীয় বাদ্য যন্ত্র তৈরীর বাঙালির এ ঐতিহ্যকে।দীর্ঘ কয়েক যুগ ধরে বুণে চলছেন বাঙালির হৃদয়ের সেই সুরের বাদ্য যন্ত্র তৈরীর কাজ।

 

পরিবর্তনের সাথে সাথে দুইজনই ধরে রেখেছেন এ পেশা,ঢাক-ঢোল মিশ্রিত সঙ্গীতের জন্য হৃদয় ব্যাকুল হলেও একদিন সত্যিই বিলীন হয়ে যাবে দেশীয় বাদ্য যন্ত্রের সুর। বাবার পেশা ও আবহমান গ্রাম বাংলায় লোকজ জ্ঞানে ও সৃজনশীলতায় কারিগররা তাদের নিজস্ব অভিজ্ঞতা ব্যবহার করে তৈরী করে চলেছে নানান বাদ্য যন্ত্র। তাদের নেই কোন উন্নত প্রযুক্তি, আধুনিক প্রশিক্ষণ, সরকারি কোন পৃঘ্নষ্ঠপোষকতা। তবুও পাল্লা দিয়ে আধুনিক যন্ত্রপাতি খচিত বাদ্য যন্ত্রের সাথে কোনরকমে টিকে আছে।

 

বাদ‍্য যন্ত্র কারিগর স্বপন কুমার নট্র জানান, আধুনিক বাদ্য যন্ত্রের ব্যবহার বেড়ে যাওয়ায় আগের ঢাক-ঢোলের চাহিদা কমে গেছে। তেমন আয় বেশী একটা হয় না তবুও বাবার পেশা কারনে ধরে রেখেছেন বাদ্য যন্ত্র তৈরীর এ পেশাটিকে, উপজেলায় শুধুমাত্র দুইটি বাদ‍্য যন্ত্র বানানোর কারখানা আছে, উপজেলার বড়ভিটা ইউনিয়নে ও নাওডাঙ্গা ইউনিয়নে। তিনি আরো বলেন,তাদের মৃত্যুর পর হয়তো বিলীন হয়ে যাবে এ পেশাটি।

Check Also

চট্রগ্রামে মৎস্য অধিদপ্তরের বিভিন্ন নির্মান কাজের উদ্বোধন করলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

স্টাফ রিপোর্টার: আজ ০৫ মে রবিবার দুপুরে চট্টগ্রামে মৎস্য অধিদপ্তরাধীন সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x