Sunday , 28 April 2024
শিরোনাম

গোসাইরহাটে অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত

শফিকুল ইসলাম সোহেল ,শরীয়তপুর প্রতিনিধি:

শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার কোদালপুর ইউনিয়ন ও আলাওলপুর ইউনিয়নের এ
লাকায় ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে দিনরাত বালু উত্তোলন করছে প্রভাবশালী মহল। নিয়মিত বালু উত্তোলনের ফলে জয়ন্তী নদীর এলাকা জুড়ে বসত-বাড়ী, আবাদী জমি, স্থাপনা নদী ভাঙনের ঝুঁকিতে পরেছে।

 

শনিবার (২৩ জুন) বিকাল ৪ টার দিকে কোদালপুর মাধ্যমিক উচ্চ বিদ্যালয় মাঠে নদী গর্ভে কোদালপুর ইউনিয়ন ও আলাওলপুর ইউনিয়নের চর থেকে অবৈধভাবে বালু উত্তোলনে প্রতিবাদে এলাকায় ড্রেজার মেশিন বন্ধের দাবিতে প্রতিবাদ সভা করেছেন এলাকাবাসী। প্রশাসনিকভাবে ব্যবস্থা না নিলে এলাকাবাসী নিজেরাই ড্রেজার মেশিন বন্ধে ব্যবস্থা নিবেন বলে সভায় জানান।
উপজেলা যুদ্ধাকালীন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ইকবাল হোসেন বাচ্চু সৈয়ালের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন কোদালপুর ইউনিয়নের চেয়ারম্যান এস এম মিজানুর রহমান, আলাওলপুর ইউনিয়নের চেয়ারম্যান ওসমান গনী বেপারী, গোসাইরহাট উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি মোতাহারুল ইসলাম বাচ্চু মোল্লা, গোসাইরহাট উপজেলা আওয়ামী লীগের সদস্য মাকসুদুর রহমান মোল্লা, তথ্য ও গবেষণা সম্পাদক দেওয়ান মনিরুজ্জামান, কোদালপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সাইফুল কাজী, সাবেক সাধারণ সম্পাদক খবির উদ্দিন খান, যুগ্নসাধারণ সাধারন সম্পাদক, সৈয়দ মনিরুজ্জামান বশির, সাবেক সভাপতি নুরুল ইসলাম মিয়া, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক কোদালপুর ইউনিয়ন মো. আনসার হাওলাদার, সহ সভাপতি গোসাইরহাট উপজেলা যুবলীগ, কোদালপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক মো. কাঞ্চন সরদার, এসএম মনিরুজ্জামান আলহাজ, মালয়েশিয়ার শাখা যুবলীগের সভাপতি তাসকির আহমেদ দেওয়ানসহ এলাকার ২ হাজার লোকজন উপস্থিত ছিলেন।

মালয়েশিয়ার শাখা যুবলীগের সভাপতি তাসকির আহমেদ দেওয়ান বলেন, অবৈধ বালু উত্তোলনকারিরা কেবল বালু তুলেই ক্ষান্ত হচ্ছে না, তারা নদী, খাল-বিল দখলেও বেপরোয়া। তারা অবৈধ বালু তোলার সুবিধার্থে নদীর পাড়ে স্থাপনা তৈরির পাশাপাশি নদীর তীরে স্থাপনা তৈরি করে পানির প্রবাহে বিঘ্ন সৃষ্টি করছে। ফলে বর্ষা মৌসুমে এলাকায় জলাবদ্ধতার মতো সমস্যাও তৈরি হচ্ছে।

এসময় অন্যান্য বক্তারা বলেন, নদীতে অবৈধভাবে বালু উত্তোলনে ত্রাসের রাজত্ব কায়েম করেছে। এতে করে নদীর পাড়ে ভাঙন, রাস্তাঘাট ভেঙে যাওয়া, নদীর গতিপথ পরিবর্তনে জলবায়ু ও পরিবেশগত ক্ষতি, বালু উত্তোলন করে যাচ্ছে একশ্রেণীর দুর্বৃত্ত। তারা বেপরোয়া আইন-কানুন মানছেন না।
কোদালপুর ও আলাওলপুর ইউনিয়নের স্থানীয় বাসিন্দারা বলেন আমাদের বসবাস নদীমাতৃক অঞ্চল তার ভিতরে ঠান্ডার বাজার চরজালালপুর দক্ষিণ কোদালপুরে ১২ থেকে ১৫ ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছেন এরফলে কয়েকশ বাড়িঘর ও ফসলি জমি নদী গর্ভে বিলিন হয়েছে এবং এখনো ভাঙন অব্যাহত রয়েছে এইভাবে যদি বালু উত্তোলন চলতে থাকে তাহলে ভবিষ্যতে পুরো ইউনিয়ন নদী গর্ভে চলে যাবে।

এই প্রতিবাদ সভায় কোদালপুর ইউনিয়ন চেয়ারম্যান এস এম মিজানুর রহমান সরদার ও আলাওলপুর ইউনিয়নের চেয়ারম্যান ওসমান বেপারী ভুক্তভোগীদের সাথে একতা ঘোষনা করে যোগদান করেছেন, একইভাবে কোদালপুর ও আলাওলপুর ইউনিয়ন আওয়ামীলীগের সকল নেতৃবৃন্দ।

শরীয়তপুর জেলার প্রিন্টিং ও ইলেকট্রনিক মিডিয়ার সকল সাংবাদিকবৃন্দ।

Check Also

ময়মনসিংহের তারাকান্দায় সনাতন সেবা সংঘের অভিষেক অনুষ্ঠিত

দিলীপ কুমার দাস নিজস্ব প্রতিবেদক ।   ময়মনসিংহের তারাকান্দা উপজেলার বিসকা বাথুয়াদী শ্রী শ্রী রাধাকৃষ্ণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x