Monday , 6 May 2024
শিরোনাম

চাঁ, নবাবগঞ্জের আচার স্থানীয়ভাবে চাহিদা মিটিয়ে সরবরাহ করা হয় সারাদেশে

আবুল কালাম আজাদ:-প্রতি আম মৌসুমে চাঁপাইনবাবগঞ্জের আমের আচার স্থানীয়ভাবে চাহিদা মিটিয়ে সরবরাহ করা হয় সারা দেশে এমনকি বিদেশেও।
আচারের মান ভালো হওয়াই গতবছর ব্যাপক সাড়া পাওয়ায় চলতি মৌসুমে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে ১ হাজার ৭২০ মণ আম সংগ্রহ করেছে বেসরকারি সংস্থা মধুমতি গ্রুপ।

এ তথ্য জানিয়েছেন ,মধুমতি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মাসুদ রানা। তিনি জানান, গেল বছর ৪৯ জেলায় মধুমতি আচার সরবরাহ করা হয়। এতে চাহিদা ও সাড়া পাওয়ায় চলতি মৌসুমে গুটি ও আশ্বিনা জাতের ১ হাজার ৭২০ মণ আম কিনে আচারের জন্য প্রস্তুত করা হচ্ছে।

স্থানীয়ভাবে প্রান্তিক চাষী, ব্যবসায়ী ও বাগান মালিকদের কাছ থেকে এসব আম সংগ্রহ করা হয়েছে। এতে প্রকৃত আমচাষী ও ব্যবসায়ীরা নায্যমূল্যে পেয়েছেন। মধুমতি ফ্যাক্টরীতে তৈরি করা হয় চক, মিষ্টি, টক-ঝাল আচার।

আচার তৈরিতে ইতোমধ্যে কর্মসংস্থান সৃষ্টি হয়েছে ২৫ জনের। প্রত্যেক শ্রমিককে দেয়া হয় মাসিক ৮ হাজার টাকা। স্থানীয়ভাবে আচারের চাহিদা মিটিয়ে সরবরাহ করা হয় প্রায় সারাদেশে, এমনকি বিদেশেও।

Check Also

‘সব ক্ষেত্রে উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত থাকবে’

সব ক্ষেত্রে উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকা সেনানিবাস এলাকায় সশস্ত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x