Sunday , 28 April 2024
শিরোনাম

চীন ও যুক্তরাষ্ট্রকে একসাথে থাকার উপায় খুঁজে বের করতে হবে: শি জিনপিং

বিশ্ব শান্তি ও উন্নয়ন রক্ষার জন্য চীন ও যুক্তরাষ্ট্রকে অবশ্যই একসাথে থাকার উপায় খুঁজে বের করার আহ্বান জানিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। তাইওয়ান ইস্যু এবং ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের নিন্দা করতে বেইজিংয়ের অস্বীকৃতির বিষয়ে যুক্তরাষ্ট্রের দৃষ্টিভঙ্গি নিয়ে ওয়াশিংটন এবং বেইজিংয়ের মধ্যে কয়েক মাস ধরে চলা উত্তেজনার পর এই মন্তব্য করলেন চীনা নেতা।

শি, যিনি রোববার চীনা নেতা হিসাবে তৃতীয় মেয়াদ নিবার্চিত হয়েছেন, তাইওয়ানে “বিদেশী হস্তক্ষেপ” বলে অভিহিত করাকে তিরস্কার করেছেন এবং বলেছেন চীন কখনই দ্বীপটিকে মূল ভূখণ্ডের সাথে একত্রিত করতে শক্তি প্রয়োগের অধিকার ত্যাগ করবে না।

চীনের রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিসিটিভি বৃহস্পতিবার জানিয়েছে, মার্কিন-চীন সম্পর্কের জাতীয় কমিটির বার্ষিক অনুষ্ঠানে শি একটি অভিনন্দন পত্রে লিখেছেন, বিশ্ব আজ শান্তিপূর্ণ বা শান্ত নয়।

নিউইয়র্ক ভিত্তিক অলাভজনক সংস্থার কাছে তার বার্তায় শি বলেছেন, প্রধান শক্তি হিসেবে চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যে যোগাযোগ ও সহযোগিতা জোরদার বিশ্বব্যাপী স্থিতিশীলতা এবং নিশ্চয়তা বৃদ্ধিতে সহায়তা করবে।

শি আরও বলেন, চীন পারস্পরিক সম্মান দিতে, শান্তিপূর্ণভাবে সহাবস্থান করতে যুক্তরাষ্ট্রের সাথে কাজ করতে বরাবরই ইচ্ছুক ছিল এবং ভবিষতে একসাথে থাকার উপায় খুঁজে বের করতেও প্রস্তুত। তিনি দাবি করেন, এটি শুধু উভয় দেশের জন্যই মঙ্গলজনক হবে না, বিশ্বের জন্যও উপকৃত হবে।

এদিকে, বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও ওয়াশিংটনে তার নিরাপত্তা প্রধানদের বলেছেন, যুক্তরাষ্ট্র বেইজিংয়ের সঙ্গে সংঘাত চায় না। তিনি বলেন, চীন একমাত্র মার্কিন প্রতিযোগী আন্তর্জাতিক শৃঙ্খলা পুনর্নির্মাণ করার অভিপ্রায় দেখিয়েছে। এছাড়াও ক্রমবর্ধমান অর্থনৈতিক, কূটনৈতিক, সামরিক এবং প্রযুক্তিগত শক্তি এই উদ্দেশ্যকে এগিয়ে নেয়ার জন্য কাজ করছে।

বাইডেন আরও বলেন, তিনি ভাইস-প্রেসিডেন্ট থাকাকালীন অন্যান্য বিশ্ব নেতাদের তুলনায় শির সাথে কথা বলার জন্য বেশি সময় ব্যয় করেছিলেন।

সূত্র: আলজাজিরা, এএফপি

Check Also

‘ঢাকার তাপমাত্রা বিবেচনা করে সারা দেশের বিদ্যালয় বন্ধ করা যুক্তিযুক্ত নয়’

ঢাকার বর্তমান তাপমাত্রা বিবেচনা করে সারা দেশের বিদ্যালয়ের সিদ্ধান্ত নেয়ার মানসিকতা পরিহার করার আহ্বান জানিয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x