Thursday , 2 May 2024
শিরোনাম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কে টোল আদায় শুরু

ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে নামে পরিচিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কে আজ শুক্রবার (১ জুলাই) থেকে টোল আদায় শুরু হচ্ছে।

ধলেশ্বরী, পদ্মা সেতু, ভাঙ্গা—এই তিন টোল প্লাজায় আদায় করা হবে টোল। এর মধ্যে ধলেশ্বরী ও ভাঙ্গায় আদায় হওয়া টোল নেবে সওজ। আর পদ্মা সেতুতে আদায় হওয়া টোল পাবে সেতু কর্তৃপক্ষ। তবে টোল আদায় করবে কোরিয়ান এক্সপ্রেসওয়ে করপোরেশন (কেইসি)।

বাবুবাজার থেকে মাওয়া পর্যন্ত ৩৫ কিলোমিটার এবং পাঁচ্চর থেকে ভাঙ্গা পর্যন্ত ২০ কিলোমিটার—সব মিলিয়ে এক্সপ্রেসওয়েটির দৈর্ঘ্য ৫৫ কিলোমিটার। এই পথের জন্য টোল নির্ধারণ করে গত বুধবার প্রজ্ঞাপন জারি করে সরকার। টোল তোলার দায়িত্ব পেয়েছে কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন (কেইসি)।

প্রজ্ঞাপন অনুযায়ী, ট্রেইলর ট্রাকের জন্য এক হাজার ৬৯০ টাকা, হেভি ট্রাকের জন্য এক হাজার ১০০ টাকা, মাঝারি ট্রাকের জন্য ৫৫০ টাকা, বড় বাসের জন্য ৪৯৫ টাকা, মিনিট্রাকের জন্য ৪১৫ টাকা, মিনিবাসের জন্য ২৭৫ টাকা, মাইক্রোবাসের জন্য ২২০ টাকা, ফোর হুইলারবিশিষ্ট যানবাহনের জন্য ২২০ টাকা, সেডান কারের জন্য ১৪০ টাকা এবং মোটরসাইকেলের জন্য ৩০ টাকা টোল নির্ধারণ করা হয়েছে।

চুক্তি অনুযায়ী আগামী পাঁচ বছর এক্সপ্রেসওয়েতে চলাচল করা গাড়ির টোল আদায় করবে কেইসি।

Check Also

নরসিংদীতে গারদে আটক বন্দীকে খাবার না দেওয়ার অভিযোগ

সাদ্দাম উদ্দিন রাজ নরসিংদী জেলা নরসিংদী জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে অবস্থিত গারদখানার এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x