Thursday , 9 May 2024
শিরোনাম

জাবিতে প্রত্নতত্ত্ব বিভাগের সেমিনার অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি-আসিবুল ইসলাম রিফাত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগ CYARK-এর সহযোগিতায় বাংলাদেশে ‘ভবিষ্যত’ সাংস্কৃতিক ঐতিহ্য সুরক্ষা ও ব্যবস্থাপনার জন্য ‘অতীত’কে ডিজিটাইজ করার বিষয়ে একটি সেমিনারের আয়োজন করে।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান অডিটোরিয়ামে এই সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে সাবেক শিক্ষা সচিব ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের তত্ত্বাবধায়ক ড. নজরুল ইসলাম খান বলেন, যেখানে ইতিহাসের যাত্রা শেষ, সেখানে প্রত্নতত্ত্বের যাত্রা শুরু হয়। অতীতের অনেক কিছুই আমরা হারিয়ে ফেলেছি। আমরা দেখেছি যে উপসাগরীয় যুদ্ধে সুমেরীয় সভ্যতার অনেক নিদর্শন হারিয়ে গেছে। আমরা চাই না আমাদের ঐতিহাসিক স্থাপনাগুলো কোনো ঘটনায় হারিয়ে যাক।

তিনি আরও বলেন, বাংলাদেশের ইতিহাস অনেক সমৃদ্ধ। আমাদের এ অঞ্চলে ইউরোপের অনেক আগেই মানুষ এসেছে। ইউরোপে যেখানে ৪০ হাজার বছর আগে মানুষ এসেছে, এ অঞ্চলে সেখানে ৬০ হাজার আগে মানুষের বসতি ছিল। ইতিহাসবিদদের পাশ্চাত্যকে প্রাধান্য দেয়ার প্রবণতা থেকে বের হয়ে আসতে হবে।

প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক মো নুরুল কবির ভুঁইয়া বলেন, আমরা এখন আমাদের মধ্যে 3D ফটোগ্রামেট্রি এবং রিলেলিটি ক্যাপচার প্রযুক্তির মাধ্যমে ঐতিহাসিক স্থাপনা সংরক্ষণ করতে সক্ষম হয়েছি। আমরা আমাদের নিজস্ব সম্পদে তা করি। আমাদের কাজ বিশ্ব স্বীকৃত। আমরা ডিজিটাল পদ্ধতিতে আমাদের ঐতিহ্য এবং প্রত্নতাত্ত্বিক নিদর্শন সংরক্ষণ করতে পারি। এটিই একমাত্র আমরা আমাদের ঐতিহ্য ও সংস্কৃতি সংরক্ষণের বর্তমান যুগে যুগোপযোগী পন্থা যা বিশ্বের অন্যান্য দেশে হয়ে আসছে।আমরাই বাংলাদেশে প্রথম যারা এই ধরনের প্রযুক্তির ব্যবহার করেছি।

CYARK-এর প্রোগ্রাম ম্যানেজার কেসি হ্যারি বলেন, আমি তৃতীয়বারের মতো বাংলাদেশে এসেছি এবং শিক্ষার্থীদের সঙ্গে কাজ করছি। আমি তাদের আগ্রহ এবং কাজের স্প্রীহা দেখে আনন্দিত। খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগিতা ছাড়া ডিজিটালাইজেশন সম্ভব ছিল না। আমরা ছাত্রদের ফটোগ্রামমেট্রি এবং বাস্তবতা ক্যাপচার ডিজিটাল প্রযুক্তির সাথে পরিচিত করার চেষ্টা করেছি যা থেকে একটি প্রত্নতাত্ত্বিক স্থাপত্যের সাম্যক ধারণা পাওয়া যেতে পারে। কম ত্রুটি সহ ঐতিহ্যগত দৃশ্যের একটি 3D ভিউ পাওয়া যাবে। ম্যানুয়াল পদ্ধতি থেকে সময়ে ভিডিও এবং ছবির নতুন ডিজিটাল প্রযুক্তি থেকে আমরা কম ত্রুটি সহ সম্পূর্ণ ভিউ পাই।

প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক বিভাগের ডিন অধ্যাপক ড মোজাম্মল হক বলেন, আমরা সাতক্ষীরা, বাগেরহাটে খুলনা বিশ্ববিদ্যালয়ের সাথে CYARK-এর ড্রোন এবং 3d স্ক্যানার দিয়ে কাজ করি। Cyark তাদের উন্নত প্রযুক্তিতে আমাদের সাহায্য করে। আমরা আমাদের ছাত্রদের প্রত্নতাত্ত্বিক খনন ও 3d ম্যাপিংয়ে বিশেষজ্ঞ করতে সক্ষম হয়েছি। এখন আমরা সরকারের কাছে আমাদের উত্তরাধিকারী হওয়ার জন্য অনুরোধ করছি। আমাদের প্রত্নতাত্ত্বিক খননে শিক্ষার্থীরা৷ আমাদের কাজ এখন শব্দ বিশ্বমানের। আমাদের বিদেশ থেকে বিশেষজ্ঞ আনার প্রয়োজন নেই৷

Check Also

নির্বাচনে দায়িত্ব পালন করতে গিয়ে ঈশ্বরগঞ্জের ইউএনও আরিফুল ইসলাম প্রিন্স সড়ক দূর্ঘটনায় গুরুতর আহত

নিজস্ব প্রতিবেদক । ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) আরিফুল ইসলাম প্রিন্স নির্বাচনী দায়িত্ব পালন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x