Saturday , 4 May 2024
শিরোনাম

জাবিতে ‘বাঁধন’ এর রজত জয়ন্তী উদযাপিত

জাবি প্রতিনিধি-আসিবুল ইসলাম রিফাত

“৫০ পেরিয়ে বাংলাদেশ, ২৫ এ বাঁধন; স্বেচ্ছায় রক্তদান হোক সামাজিক আন্দোলন” প্রতিপাদ্যকে সামনে রেখে স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন ‘বাঁধন’ এর ২৫ বছর পূর্তি উপলক্ষে রজত জয়ন্তী ও প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জোন।

সোমবার (২৪ অক্টোবর) বিকাল ৩ টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে কেক কাটা ও আলোচনা সভার মাধ্যমে দিবসটি উদযাপন করা হয়।

বাঁধন জাবি জোনের সাধারণ সম্পাদক মামুনুর রশিদের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম বলেন, বাঁধন স্বেচ্ছায় রক্তদানকেন্দ্রিক একটি সংগঠন। তাদের মূল কাজ হচ্ছে মুমূর্ষু রোগীকে রক্তদানের মাধ্যমে বাঁচানো। পৃথিবীতে যতগুলো ভালো কাজ রয়েছে তার মধ্যে একটি অন্যতম ভালো কাজ হচ্ছে বাঁধনের এই রক্তদান কার্যক্রম।

বাঁধন জাবি জোনের সভাপতি শাকিল আহমেদ বলেন, আমাদের মূল লক্ষ্যই থাকে রক্তদানের মাধ্যমে মুমূর্ষু রোগীর পাশে দাঁড়ানো। আমরা চাই রক্তের অভাবে একজন মানুষও যেন মারা না যায়। সেই লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি। রক্তদানের মাধ্যমে মুমূর্ষু রোগী ও তার স্বজনের মুখে হাসি ফোটানোর মাঝেই আমরা শান্তি খুঁজে পাই। সকলের সমর্থন ও সহযোগিতায় আমাদের রক্তদান কার্যক্রম আরও প্রসারিত হবে সেই প্রত্যাশা।

এসময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক, ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবীর, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. আবদুল্লাহ হেল কাফী, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ.স.ম ফিরোজ-উল-হাসান, বাঁধন জাবি জোনের সাবেক ও বর্তমান নেতৃবৃন্দ প্রমুখ।

উল্লেখ্য, ‘একের রক্ত অন্যের জীবন, রক্তই হোক আত্মার বাঁধন’ স্লোগানকে সামনে রেখে ১৯৯৭ সালের ২৪ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে যাত্রা শুরু করে স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধন। পরবর্তীতে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ছড়িয়ে পড়ে বাঁধনের কার্যক্রম।

Check Also

বড় জয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি

ম্যাচ শুরুর আগেই চট্টগ্রামের আকাশে ছিল মেঘের আনাগোনা। আগেরদিন সেখানে হয়েছে বৃষ্টি। উইকেটেও অনেকটা সবুজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x