Friday , 26 April 2024
শিরোনাম

জামিন পেলেন বিজ্ঞান শিক্ষক হৃদয় মণ্ডল

ধর্ম অবমাননার অভিযোগ দায়ের মামলায় মুন্সীগঞ্জের বিনোদপুর রামকুমার উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষক হৃদয় চন্দ্র মণ্ডলকে জামিন দিয়েছেন আদালত।বিবার (১০ এপ্রিল) দুপুরে পাঁচ হাজার টাকা মুচলেকায় মুন্সিগঞ্জ অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোতাহারাত আক্তার ভূঁইয়া তার জামিন মঞ্জুর করেন।
এর আগে গত ২৩ ও ২৮ এপ্রিল দুই দফায় জামিন আবেদন করলেও বিচারক নাকচ করে দেন।

২০ মার্চ মুন্সীগঞ্জ সদরের বিনোদপুর রামকুমার উচ্চ বিদ্যালয়ে দশম শ্রেণির ক্লাসে বিজ্ঞানের বিভিন্ন দিক নিয়ে ক্লাসে আলোচনা করার সময় হৃদয় মণ্ডল ধর্মকে ‘বিশ্বাস’ এবং বিজ্ঞানকে ‘প্রমাণভিত্তিক জ্ঞান’ হিসেবে ব্যাখ্যা দেন। এক শিক্ষার্থী গোপনে ওই মন্তব্যের অডিও ধারণ করে।

ক্লাস শেষে শিক্ষার্থীরা প্রধান শিক্ষকের কাছে ওই শিক্ষকের বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ দেয়। প্রধান শিক্ষক কারণ দর্শানোর নোটিশ দিয়ে তিন দিনের মধ্যে শিক্ষক হৃদয় মণ্ডলকে জবাব দিতে বলেন। ২২ মার্চ শিক্ষার্থী ও বহিরাগতরা হৃদয় মণ্ডলের শাস্তির দাবিতে স্কুলে মিছিল বের করে। বিদ্যালয় চত্বরের পাশের রিকাবীবাজার এলাকায়ও মিছিল হয়। মিছিলে বহিরাগতরা উসকানি দেয় বলে স্থানীয়রা জানিয়েছেন।

প্রধান শিক্ষক পরিস্থিতি সামাল দিতে পুলিশসহ স্থানীয় প্রশাসন ও গণ্যমান্য ব্যক্তিদের খবর দিলে তারা স্কুলে গিয়ে শিক্ষার্থীদের সঙ্গে বৈঠক করেন। কিন্তু সেই আলোচনা ভেস্তে যায়। একপর্যায়ে হৃদয় মণ্ডলকে থানায় নিয়ে যায় পুলিশ। রাতে তার নামে মামলা করেন স্কুল সহকারী মো. আসাদ।

গত ২২ মার্চ হৃদয় চন্দ্র মণ্ডলকে গ্রেপ্তার করা হয়। এর পর দিন আদালতে তোলা হয় তাকে। সেদিন বিচারক জামিন আবেদন গ্রহণ করেননি। এর পর ২৮ মার্চ আবারও জামিন আবেদন করা হলে সেদিনও জামিন পাননি হৃদয়। এরপর গত মঙ্গবার জজ আদালতে জামিনের জন্য আবেদন করেন হৃদয় মণ্ডলের আইনজীবী শাহিন মোহাম্মদ আমানুল্লাহ।

Check Also

থাইল্যান্ডের রাজা-রানীর সঙ্গে সৌজন্য সাক্ষাত শেখ হাসিনার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরা-ক্লাওচা-উয়ুয়া এবং রানী সুথিদা বজ্রসুধা-বিমলা-লক্ষণের সঙ্গে সৌজন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x