Saturday , 27 April 2024
শিরোনাম

‘জীবনের কিছু সময় কেটেছিল সাংবাদিকতায়’

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, আমার জীবনের কিছু সময় সাংবাদিকতায় কেটেছিল। সেজন্য সাংবাদিকদের সঙ্গে আমার এত বেশি সখ্যতা ও সংযোগ রয়েছে। সাংবাদিকরা কখনো নীরব থাকেন না, এটা একটা চ্যালেঞ্জিং পেশা। সাংবাদিকতা করতে গেলে প্রকাশ্যে বলতে হয়। কালের পরিক্রমায় এ পেশা ভালো জায়গায় এসেছে।

শুক্রবার (২ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে খুলনা বিভাগীয় সাংবাদিক সমিতি ঢাকার সাধারণ সভায় এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, আমরা কিন্তু একটা পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছি। দেশে অনেক পেপার, টেলিভিশন হয়েছে। নতুন করে দেখা যাচ্ছে অনলাইন মিডিয়া। এটা একটা নতুন চ্যালেঞ্জ। তবে সাংবাদিকতার ক্ষেত্রে আমাদের পেশাদারিত্ব বজায় রাখতে হবে। ফেক নিউজ খুবই সস্তা, জেনুইন জার্নালিজম এক্সপেনসিভ। এটার বিষয়ে নানা ব্যাখ্যা আছে। জেনুইন জার্নালিজম করতে গেলে অনেক খরচ হয়, ত্যাগ স্বীকার করতে হয়। ফেক নিউজ করলে বেশি পয়সা পাওয়া যায়। ফেক নিউজ খুব সহজেই করা যায়।

ফরহাদ হোসেন বলেন, সাংবাদিকতা পেশায় আগ্রহ বাড়ছে, কারণ এটা সম্মানজনক পেশা। সাংবাদিকতার উপর ভিত্তি করে গণতন্ত্র এগিয়ে যায়, আবার মুখ থুবড়ে পড়ে। জনগণের চিন্তা-ভাবনা ও সরকারের মধ্যে যোগসূত্র তৈরি করে সাংবাদিকতা। আমি মনে করি সাংবাদিকতা আরও এগিয়ে যাবে। বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় পড়ে অনেক মেধাবী এই পেশায় আসছেন।

এসময় মেহেরপুরের উন্নয়ন চিত্র তুলে ধরে তিনি বলেন, মেহেরপুরে একটি স্থলবন্দর ও চেকপোস্ট হবে। বর্তমান সরকারের হাত ধরে মুজিবনগরে অনেক উন্নয়ন হয়েছে। গ্রামীণ সড়ক অবকাঠামোতে একটি আমূল পরিবর্তন হয়েছে।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন সাবেক তথ্য প্রতিমন্ত্রী সৈয়দ দিদার বখত, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) পরিচালনা বোর্ডের সদস্য ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহ-সভাপতি মধুসূদন মন্ডল, সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) সভাপতি তপন বিশ্বাস, খুলনা বিভাগীয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি মুরসালিন নোমানী প্রমুখ।

Check Also

লোকসভা নির্বাচন: ৬১ শতাংশ ভোট পড়েছে দ্বিতীয় ধাপে

ভারতে ১৮তম লোকসভা নির্বাচন চলছে। আজ শুক্রবার ছিল দেশটির দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ। ১৩টি রাজ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x